পবিত্র আল কুদস 'শতবর্ষের সেরা চুক্তি' ঘোষণা, তীব্র নিন্দা তুরস্ক সহ বিভিন্ন মুসলিম দেশের, সমর্থন জানালো মিশর | TRT Bangla
Home International পবিত্র আল কুদস ‘শতবর্ষের সেরা চুক্তি’ ঘোষণা, তীব্র নিন্দা তুরস্ক সহ বিভিন্ন মুসলিম দেশের, সমর্থন জানালো মিশর

পবিত্র আল কুদস ‘শতবর্ষের সেরা চুক্তি’ ঘোষণা, তীব্র নিন্দা তুরস্ক সহ বিভিন্ন মুসলিম দেশের, সমর্থন জানালো মিশর

0
পবিত্র আল কুদস ‘শতবর্ষের সেরা চুক্তি’ ঘোষণা, তীব্র নিন্দা তুরস্ক সহ বিভিন্ন মুসলিম দেশের, সমর্থন জানালো মিশর

 

ইস্তাম্বুলঃ পবিত্র আল কুদস ও ফিলিস্তীন নিয়ে তথাকথিত শতবর্ষের সেরা চুক্তি ঘোষণা করলেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। বিরোধিতার সত্বেও গতকাল অর্থাৎ মঙ্গলবার তিনি এই চুক্তি স্বাক্ষরিত করেছেন।

গতকাল ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত শতবর্ষের সেরা চুক্তি অনুযায়ী ফিলিস্তিনের জেরুজালেম কে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করা হয়। এবিষয়ে ট্রাম্প তাঁর ইহুদী জামাতা কুশনারের ১৮০ পৃষ্ঠার পরিকল্পনা বেন গ্রান্টজ ও নেতানিয়াহুকে গত সোমবার হোয়াইট হাউসে পড়ে শোনান।

এই ঘোষণার তীব্র নিন্দা জানিয়ে পরিত‍্যাগ করেছে তুরস্ক, হামাস সহ বিভিন্ন মুসলিম দেশ। তুরস্ক আল কুদস কে ‘রেড লাইন’ হিসেবে ঘোষণা করে ট্রাম্পের প্রস্তাবকে প্রত‍্যাখ‍্যান করেছে। তুরস্ক ফিলিস্তিনের ভাইদের পাশে থাকার কথা জানিয়েছে। এদিকে হামাস এটাকে কয়েকটি ফালতু কাগজ হিসেবে দেখছে বলে জানিয়েছে। ফিলিস্তিনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাস এই চুক্তি প্রত্যাখ্যান করেছেন। তিনি জানিয়েছেন যে, এই বিল ইসরাইলকে ‘দখলদার বাহিনী’ হিসেবে বর্ণনা করে নি।

এদিকে এই ঘোষণা নিয়ে সমগ্র মুসলিম বিশ্ব উত্তাল হয়ে উঠেছে। ফিলিস্তিন, জর্ডান, আফগানিস্তান, পাকিস্তান সহ সমগ্র মুসলিম বিশ্বে বিক্ষোভ শুরু হয়েছে।

সমগ্র মুসলিম বিশ্ব যখন বিক্ষোভে ও নিন্দায় মুখর , ঠিক তখন এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ইসরাইলের পাশে দাঁড়ালেন মিশরের আল সিসি। মিশর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW