করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ৮০, এ রোগে আক্রান্ত ২৭৭৪ | TRT Bangla
Home International করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ৮০, এ রোগে আক্রান্ত ২৭৭৪

করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ৮০, এ রোগে আক্রান্ত ২৭৭৪

0
করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ৮০, এ রোগে আক্রান্ত ২৭৭৪

 

উহানঃ ক্রমশ ভয়াবহ হচ্ছে চীনের করোনা ভাইরাস। বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। এপর্যন্ত ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০। রাষ্ট্র সংঘের রিপোর্ট অনুযায়ী সংখ্যা ২৭৭৪ জন এপর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে যাদের ৪৬১ জন গুরুতর অবস্থায় রয়েছেন। আবার ৫৭৯৪ জন সন্দেহ জনক অবস্থায় রিপোর্ট করেছেন। ইতিমধ্যেই সরকারী ভাবে চিনের উহান-সহ মোট তিনটি শহরের প্রায় দু’কোটি মানুষকে শহর থেকে বেরোতে নিষেধ করা হয়েছে।

প্রাণঘাতী ভাইরাসটির বিস্তার বাড়ছে বলেও মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চান্দ্র নবর্ষের সরকারি ছুটিতে বিশেষ এক বৈঠকে তিনি এমন মন্তব্য করলেন। এসময় চীন কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে বলেও হুশিয়ারি দিয়েছেন তিনি।

উহান থেকে ভাইরাসটির প্রাদুর্ভাব চীনের রাজধানী বেইজিং, বৃহত্তম শহর সাংহাইয়ের পাশাপাশি থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া, নেপাল, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও কানাডা পর্যন্ত পৌঁছে গেছে।

এই প্রাদুর্ভাবকে বিশ্ব স্বাস্থ্য জরুরি অবস্থা আখ্যা দেয়ার কাছাকাছি অবস্থায় রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মহামারী নিয়ন্ত্রণে চীন কতটা সক্ষম হবে তা নিয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞরা দ্বিধায় রয়েছেন।

চীনের রাষ্ট্রীয় সংবাদপত্র পিপলস ডেইলি একটি ভিডিও প্রকাশ করে যাতে আরোগ্য লাভ করা এক রোগীকে চার চিকিৎসাকর্মীর সঙ্গে শান্তির চিহ্ন দেখাতে দেখা যায়। তবে পিপলস ডেইলির পৃষ্ঠপোষকতায় পরিচালিত ট্যাবলয়েড গ্লোবাল টাইমস-এ মাস্ক, চশমাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সরজ্ঞামের ঘাটতির কথা উঠে এসেছে।

সমালোচকদের দাবি, যে স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রাথমিকভাবে করোনা ভাইরাসের বিপদ সম্পর্কে সরকারকে সচেতন করতে পারতেন তাদের হয় আটক করা হয়েছে নয়তো তাদের গবেষণা বন্ধ করে দেওয়া হয়েছে। কারণ তারা চীনের শাসন ব্যবস্থার নিয়ন্ত্রণে কাজ করছিলেন না।

২০০২-০৩ সালে সার্স (সেভার একিউট রেসপাইরেটরি সিনড্রোম) সংক্রমণের সময়েও চীন সরকারের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ ওঠে। ওই সময়ে আক্রান্তদের খবর কেবল বহির্বিশ্বের কাছেই নয় বরং নিজ দেশের জনগণের কাছেও গোপন করে চীন সরকার। রোগে আক্রান্তের খবর সংবাদপত্রে প্রকাশ নিষিদ্ধ করা হয়। এর পরিবর্তে জনগণকে ভীত না হতে আশ্বস্ত করে সরকারি কর্মকর্তাদের দেওয়া বিবৃতি প্রকাশ করতে বলা হয়।

 

সূত্রঃ টিডিএন বাংলা ও আনাদোলু এজেন্সি

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW