তথ‍্য ফাঁস! আফগানিস্তানে শোচনীয় পরাজয় ঢাকতে মিথ্যা বলে গিয়েছে আমেরিকা | TRT Bangla
Home আন্তর্জাতিক তথ‍্য ফাঁস! আফগানিস্তানে শোচনীয় পরাজয় ঢাকতে মিথ্যা বলে গিয়েছে আমেরিকা

তথ‍্য ফাঁস! আফগানিস্তানে শোচনীয় পরাজয় ঢাকতে মিথ্যা বলে গিয়েছে আমেরিকা

0
তথ‍্য ফাঁস! আফগানিস্তানে শোচনীয় পরাজয় ঢাকতে মিথ্যা বলে গিয়েছে আমেরিকা

 

কান্দাহারঃ আমেরিকার বিখ্যাত পত্রিকা দ‍্য ওয়াশিংটন পোস্ট সাম্প্রতিক একটি গোপন নথি ফাঁস করে দিয়েছে। এই নথিতে দেখা যাচ্ছে যে আমেরিকা আফগানিস্তানে পরাজয় ঢাকতে বরাবর মিথ্যা বলে এসেছে।

গত ৯ ডিসেম্বর ২০১৯ তারিখে দ‍্য ওয়াশিংটন পোস্টে ‘The Afghanistan Papers: A Secret History of the War’ নামক প্রবন্ধ প্রকাশিত হয়। এই আর্টিকেলে প্রমাণ সহ পেন্টাগনের ২০০০ পৃষ্ঠার গোপন নথী প্রকাশ করা হয়েছে। এতে বলা হয় আমেরিকার একটি ফেডারেল এজেন্সি আফগানিস্তানের বিষয়ে একটি সমীক্ষা চালায় এবং প্রায় ৪০০ গুরুত্বপূর্ণ আমেরিকার রাজনৈতিক ব‍্যাক্তিত্ব, জেনারেল, লেখক প্রভৃতী যারা আফগানিস্তান সমস্যার সাথে সরাসরি যুক্ত ছিলেন তাদের ইন্টারভিউ প্রকাশিত হয়েছে। এতে আফগানিস্তানে আমেরিকার প্রকৃত চেহারা ফুটে উঠেছে।

এতে স্পষ্ট প্রকাশ পেয়েছে যে, আমেরিকা যতই নিজেকে আফগানিস্তানে নায়ক বলে প্রচার করুক না কেন, আসলে তালিবানদের বিরুদ্ধে তাদের শোচনীয় পরাজয় হয়েছে। তারা আফগানিস্তানে তাদের পরাজয় ঢাকতে মিথ‍্যা বলে তাদের জনগণকে ধোঁকা দিয়ে এসেছে। এছাড়া এই নথি থেকে জানা যাচ্ছে যে আমেরিকান রা আর আফগানিস্তানে যুদ্ধ চায় না ।

উল‍্যেখ‍্যঃ আমেরিকা ইসলামী ইমারত আফগানিস্তানের উপর মিথ্যা কথা চাপিয়ে আফগানিস্তান দখল করে ২০০১ সালে আর তার পর তারা তালিবান সরকার বা ইসলামী ইমারত আফগানিস্তানের কাছে শোচনীয়ভাবে পরাজিত হয়। ওয়াশিংটন পোস্টের উক্ত আর্টিকেলটি সম্পর্কে ইসলামী ইমারত আফগানিস্তানের আরবী পত্রিকা আল সুমূদের এমাসের সংখ্যায় একটি আর্টিকেল প্রকাশিত হয়েছে।

আমরা পাঠকের সুবিধার্থে দ‍্যা ওয়াশিংটন পোস্টের উক্ত আর্টিকেলের লিংকটি নিচে কপি করলামঃ

https://www.washingtonpost.com/graphics/2019/investigations/afghanistan-papers/documents-database/

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW