এরদোগান হফতারকে শিক্ষা দেওয়ার হুমকি দেওয়ার পর চুক্তি নিয়ে দুইদিন সময় চাইল হফতার

 

ত্রিপোলিঃ লিবিয়ার বিষয়ে মস্কো শান্তি আলোচনা ত‍্যাগ করার পর হফতারকে সমুচিত পাঠ দেওয়ার হুমকি দেন এরদোগান। অতঃপর হফতার মস্কোতে আলোচনা নিয়ে দুই দিন সময় চাইল। এখবর জানিয়েছে আনাদোলু এজেন্সি।

লিবিয়াতে শান্তি স্থাপনের লক্ষে রাশিয়ার রাজধানী মস্কোতে একটি শান্তিচুক্তি সম্পাদিত হয়। এই সম্মেলনে উপস্থিত ছিল লিবিয়ায় যুদ্ধরত দুইপক্ষই। কিন্তু লিবিয়া সরকার এ চুক্তিতে দ্রুত স্বাক্ষর করলেও হফতার চুক্তিতে স্বাক্ষর করে নি। এই আচরণের জন্য তাকে সমুচিত পাঠ দেওয়ার হুমকি দেন এরদোগান। এরদোগান বলেন, “আমরা অভ‍্যুত্থানকারী হফতারকে একটি সমুচিত পাঠ দিতে দ্বিধা করব না যদি সে লিবিয়ার বৈধ সরকার ও লিবিয়ায় আমাদের ভাইয়েদের আক্রমণ করতে থাকে।”

এরদোগান বলেন, “আমরা অভ‍্যুত্থানকারী হফতারকে একটি সমুচিত পাঠ দিতে দ্বিধা করব না যদি সে লিবিয়ার বৈধ সরকার ও লিবিয়ায় আমাদের ভাইয়েদের আক্রমণ করতে থাকে।”

তিনি আরও জানিয়েছেন যে এবিষয়ে আসন্ন বার্লিন শান্তি আলোচনায় আলোচনা করা হবে। আগামী ১৯ জানুয়ারি অর্থাৎ রবিবার জার্মানের বার্লিনে লিবিয়ায় শান্তি স্থাপনের লক্ষ্যে একটি শান্তি আলোচনার আহ্বান করা হয়েছে। এখানে তুরস্ক, লিবিয়া, মধ‍্যপ্রাচ‍্যের বিভিন্ন দেশ, আফ্রিকা, রাশিয়া প্রভৃতী দেশ থেকে নেতারা হাজির হবেন।