ওমানের নতুন সুলতান হায়থাম

মুস্কাটঃ ওমা নয়া সুলতান হিসেবে আজ (শনিবার) শপথ নিয়েছেন হাইতাম বিন তারিক আল সাঈদ। তিনি মরহুম কাবুস বিন সাঈদের চাচাতো ভাই এবং দেশটির সংস্কৃতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

সুলতান কাবুসের কোনো সন্তান নেই। তিনি বিশেষ চিঠিতে তার উত্তরাধিকারীর নাম লিখে যান এবং চিঠিটি খোলার পর চাচাতো ভাই হাইতাম শপথ নেন। তার বয়স ৬৫ বছর।

গতকাল শুক্রবার সুলতান কাবুস মারা যান। সুলতান ক্যানসারে ভুগছিলেন বলে জানা গেছে। ১৯৭০ সালে পিতার কাছ থেকে ক্ষমতা গ্রহণ করার পর প্রায় অর্ধ শতাব্দী ওমান শাসন করেন ৭৯ বছর বয়সী সুলতান কাবুস। তার মৃত্যুতে ওমানে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করার পাশাপাশি বলা হয়েছে টানা ৪০ দিন দেশের জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

সুলতান কাবুস যখন ক্ষমতা গ্রহণ করেন তখন ওমান একটি দরিদ্র দেশ হিসেবে পরিচিত ছিল। কিন্তু তিনি ক্ষমতা হাতে নিয়ে দেশ পুনর্গঠনের কাজে হাত দেন এবং ওমানকে অন্যতম ধনী দেশে পরিণত করেন। প্রায় ৫০ বছর ক্ষমতায় থাকা সত্ত্বেও ওমানে তার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে বলে মনে করা হয়।

সাম্প্রতিক বছরগুলোতে সুলতান কাবুস মধ্যপ্রাচ্যের আঞ্চলিক মতবিরোধ নিরসনের পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন সংকট নিরসনে মধ্যস্থতাকারী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।#

©পার্সটুডে/এসএ/১১