ইসলাম গ্রহণ করলেন কানাডার পরিব্রাজক রোজী গ্যাব্রিয়েল

 

ইসলামাবাদঃ কানাডার পরিব্রাজক রোজী গ্যাব্রিয়েল প্রায় দশ বৎসর পূর্বে পাকিস্তানে এসেছেন। তাঁর ইন্সটাগ্রাম পাকিস্তানের পরিবেশের সৌন্দর্য ও পাকিস্তানের লোকেদের সাথে তাঁর ঘনিষ্ঠতার চিত্রে পরিপূর্ণ। তিনি বিশেষতঃ চীনের সীমান্ত লগ্নের উত্তর গিলগিট বাল্টিস্তান অঞ্চলের স্বপ্নময় অঞ্চল ভ্রমণ করেন ।

সাম্প্রতিক তিনি মাথায় হিজাব পরে পবিত্র কুরআন শরীফ হাতে নিয়ে তাঁর ফেসবুকে কিছু চিত্র পোস্ট করে তাঁর ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণের ঘোষণা দিয়েছেন। তিনি ‘What led me to take this big decision’ শিরোনামে তাঁর ইসলাম গ্রহণের কারণ সুবিস্তারিত ভাবে আলোচনা করেছেন।

তিনি জানিয়েছেন যে ছোট বেলা থেকে প্রকৃতির প্রতি তাঁর অগাধ ভালোবাসা তাঁকে পাকিস্তানের এই মনোরম অঞ্চলে টেনে নিয়ে এসেছে এবং অবশেষে তাঁকে ইসলাম গ্রহণে উদ্বুদ্ধ করেছে। তিনি ছোটবেলা থেকেই সত‍্যানুৎসাহী ছিলেন এবং একারণে প্রায় চার বৎসর পূর্বে তিনি খৃষ্টান ধর্ম ত‍্যাগ করেন এবং গভীর ভাবে তিনি চিন্তা ভাবনা ও গবেষণা করেন। বেশ কিছুদিন তিনি কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছিলেন এবং স্বাধীন হতে চাইছিলেন। অবশেষে তিনি ইসলামের মধ‍্যে শান্তি ও সত‍্যের সন্ধান পেয়েছেন। মানুষের সাথে মেলামেশার ফলে ইসলামের নৈতিক শিক্ষা দ্বারা তিনি প্রভাবিত হন।

তিনি আক্ষেপ করে জানিয়েছেন যে দুঃখজনক ভাবে ইসলামকে বিশ্বে সবথেকে বেশি ভুল ব‍্যখ‍্যা ও সমালোচনা করা হয়েছে, অথচ ইসলামের গভীর ও প্রকৃত অর্থ হল ‘শান্তি, ভালোবাসা ও একতা’ । অবশেষে তিনি তাঁর শাহাদাতের কথা ঘোষণা করে আল্লাহর প্রতি আনুগত্য প্রকাশ করে তিনি শান্তি ও একত্ববাদের সুশীতল ছায়াতলে আশ্রয় নিয়েছেন।