ইরাক ছাড়লে ইরাকে তৈরি আমেরিকার সেনাঘাঁটির মূল‍্য চোকাতে হবেঃ আমেরিকা

বাগদাদঃ গতকাল ইরাকের পার্লামেন্টে ইরাক থেকে মার্কিন সেনাদের বহিষ্কারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এতে বেজাই চটেছেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তিনি ইরাকের উপর অবরোধ জারি করার কথাও ঘোষণা করেছেন।
ইরানের সিপাহে পাসদারানে ইনক্বিলাবে ইসলামী বা আই আর জি সী এর কম‍্যান্ডার কাসিম সুলাইমানী নিহত হবার পর ক্ষুদ্ধ ইরাক সরকার ইরাক থেকে মার্কিন সেনাদের বহিষ্কারের বহিষ্কারের সিদ্ধান্ত নেয়।
ইরাকের ইরান সমর্থিত মিলিশিয়ারাও আমেরিকার সেনাদের ইরাক ত‍্যাগ করার সময়সীমা বেঁধে দিয়েছে। এর মধ‍্যে আমেরিকা ইরাক ত‍্যাগ না করলে তাদের উপর আক্রমণের কথা ঘোষণা করেছে।
এদিকে ইরাকের সিদ্ধান্তে আমেরিকা বেজায় চটেছে। আমেরিকা জানিয়েছে যে, সহজে আমেরিকা ইরাক ত্যাগ করবে না। আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ইরাকের উপর বিশাল অবরোধের হুমকি দিয়েছেন। তিনি বলেন, “আমাদেরকে ইরাক ছাড়তে বলা হলেই আমরা চলে আসব বিষয়টা এমন নয়। এটা বন্ধুত্বপূর্ণভাবে হবে না।তাদের ওপর এমন নিষেধাজ্ঞা আরোপ করা হবে যা আগে কখনও দেখেনি। ”
আমেরিকা বলেছে তাদের যদি ইরাক ছাড়তে হয় তাহলে তাদের সেনাঘাঁটির মূল্য চোকাতে হবে ইরাককে। কারণ আমেরিকা ইরাকে একটি অত‍্যাধুনিক ঘাঁটি তৈরি করেছে।