ইরানের এক দুর্ধর্ষ কম‍্যান্ডার ইসমাঈল কা'নী | TRT Bangla
Home Opinion ইরানের এক দুর্ধর্ষ কম‍্যান্ডার ইসমাঈল কা’নী

ইরানের এক দুর্ধর্ষ কম‍্যান্ডার ইসমাঈল কা’নী

0
ইরানের এক দুর্ধর্ষ কম‍্যান্ডার ইসমাঈল কা’নী

ইরানের এক দুর্ধর্ষ কম‍্যান্ডার ইসমাঈল কা’নী

আমেরিকার আক্রমনে ইরানের আন্তর্জাতিক সেনাবাহিনী সিপাহে পাসদারানে ইনক্বিলাবে ইসলামী বা IRGC এর কুদস শাখার কম‍্যান্ডার কাসিম সুলাইমানী নিহত হবার পর তাঁর পদে স্থলাভিষিক্ত হয়েছেন ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল কা’নী। যদিও সাম্প্রতিক রাজনৈতিক ডামাডোলের কারণে কাসেম সুলেমানী পদত্যাগের অপেক্ষায় ছিলেন এবং সবার নজর ছিল কা’নির উপর। তিনি কাসেম সোলেমানীর মতোই একজন দুর্ধর্ষ কম‍্যান্ডার। যদিও তার আগেই ঘটে গেল এই অপ্রত্যাশিত ঘটনা। যাইহোক, জেনে নেব ইরানের এই নতুন জেনারেল সম্পর্কে।

ইসমাইল কা’নী ইরানের ওলায়াতে খোরাসানের বোজনর্দে জন্মগ্রহণ করেন। তিনি তাঁর অঞ্চলে IRGC এর বিভিন্ন ইউনিটের হয়ে কাজ করেছেন।তাঁর সন্তান আলী কানী ইরানের আজাদ বিশ্ববিদ্যালয়ের মাশাদ শাখাতে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র।

IRGC তে কা’নীঃ

কা’নী ১৯৮২ সালে IRGC এর সাথে যুক্ত হন এবং ১৯৮৮ খৃষ্টাব্দে IRGC এর একটি ডিভিশনের ডেপুটি নিযুক্ত হন। পরে তিনি IRGC এর QF কম‍্যান্ডার নিযুক্ত হন ও আফগানিস্তান, পাক সহ বিভিন্ন স্থানে কার্যক্রমে IRGC কে সহায়তা করেন। ২০০৬ সালের মে মাসে তাঁকে IRGC এর কাউন্টার ইন্টেলিজেন্স বিভাগের হুজ্জতুল ইসলাম গুলাম হুসাইন রমজানীর অধীনে ডেপুটি নিযুক্ত হন। কানীর যুদ্ধ অভিজ্ঞতা নিয়ে আলোচনা করতে গেলে প্রথমেই আসে ইরাকের নাম। ইরাকের আগ্রাসনের বিরুদ্ধে তিনি প্রভূত সাফল্য অর্জন করেছেন। তিনি ইরাকেও বহু সাফল‍্য অর্জন করেন।

আরব বসন্ত নিয়ে কা’নীর দৃষ্টিভঙ্গিঃ

কাসেম ও কানী উভয়েই আরব বসন্তের প্রতি ইতিবাচক মনোভাব পোষণ করেন। কানী ইরানকে বিপ্লবীদের জান্নাত বলে ব‍্যক্ত করেন।

কানীর নেটওয়ার্ক

কানী ও সোলেমানীর নেটওয়ার্ক এক। তবে কানীর সাথে খোমেনির সম্পর্ক পরোক্ষ ভাবে ঘনিষ্ঠ ও প্রাচীন।

কানীকে কিছুদিন ঝামেলা সামলাতে হবে সোলেমানীর খাত পূরণ করতে। কিন্তু তিনি IRGC এর সফল নেতৃত্ব দিতে পারেন এবিষয়ে দ্বিমত হবার অবকাশ নেই।

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW