মুসলিমরা আবার নবজাগরণ ঘটাতে পারেঃ এরদোগান | TRT Bangla
Home আন্তর্জাতিক মুসলিমরা আবার নবজাগরণ ঘটাতে পারেঃ এরদোগান

মুসলিমরা আবার নবজাগরণ ঘটাতে পারেঃ এরদোগান

0
মুসলিমরা আবার নবজাগরণ ঘটাতে পারেঃ এরদোগান

 

ইস্তাম্বুলঃ মুসলিমরা আবার নবজাগরণ ঘটাতে পারে, তুলে নিতে পারে জ্ঞান বিজ্ঞানের মশাল! মঙ্গলবার অর্থাৎ আজ ইস্তাম্বুল বিমানবন্দরের একটি অনুষ্ঠানে মুসলিমদের গৌরবময় ইতিহাসকে তুলে ধরে তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান বলেন যে, “মুসলিমরা নবজাগরণ আবার ঘটাতে পারে”। তিনি সেখানে মুসলিমদের ইতিহাস তুলে ধরে বলেন যে মুসলিমরা একসময় ইস্তাম্বুল, কায়রো , দামেশ্ক ও বাগদাদ কে জ্ঞানবিজ্ঞানের কেন্দ্র বানিয়েছিল।

“আমাদের ভুলে যাওয়া উচিৎ নয় যে আমরা এমন এক জাতির সদস‍্য যারা সমরকন্দ থেকে কর্ডোভা পর্যন্ত এমনি একটি সভ‍্যতা গড়ে তুলেছিল” , তিনি বলেন।

তিনি পাশ্চাত্যের ওরিয়েন্টালিস্টদের রচিত তথাকথিত বৈজ্ঞানিক ইতিহাসের বিকৃতি এবং জোরপূর্বক ইউরোপ কে বিজ্ঞানের কেন্দ্র হিসেবে তুলে ধরার অসারতাকে তুলে ধরেছেন। তিনি মুসলিম গবেষক বৈজ্ঞানিক ও মনীষীদের কৃতিত্ব তুলে ধরে মুসলিমদের গৌরবময় ইতিহাসকে এড়িয়ে যাওয়াকে মূর্খতা অথবা উদ‍্যেশ‍্য প্রণোদিত বলে বর্ণনা করেছেন।

উল‍্যেখ‍্য আজ ইস্তাম্বুলের উক্ত অনুষ্ঠানে ডক্টর ফুয়াদ সেজগীন নামক একজন গবেষককে ‘মুসলিম মনীষীদের অবদান’ নিয়ে গবেষণার জন্য সম্মাননা দেওয়া হয়। ফুয়াদ ১৯২৪ সালে তুরস্কের পূর্ব বিল্তিস অঞ্চলে জন্মগ্রহণ করেন। তিনি আরবী ভাষা ও সাহিত্যে স্নাতক ও Ph.D. ডিগ্রি অর্জন করেন। তিনি জার্মানের অর্ডার অফ মেরিট সহ বিভিন্ন পদকে ভূষিত হন। ২০১০ সালে তিনি Research Foundation for History of Science in Islam প্রতিষ্ঠা করেন ও ২০১৬ সালে ইস্তাম্বুলে ফাতিহ সুলতান মুহাম্মাদ ওয়াকিফ বিশ্ববিদ্যালয়ে History of Science in Islam Institute প্রতিষ্ঠা করেন।

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW