OIC এর সংস্কার বা বিকল্প কেন জরুরী | TRT Bangla
Home মতামত OIC এর সংস্কার বা বিকল্প কেন জরুরী

OIC এর সংস্কার বা বিকল্প কেন জরুরী

0
OIC এর সংস্কার বা বিকল্প কেন জরুরী

 

লিখেছেনঃ মুহাম্মাদ ইয়াসির আরাফাত মল্লিক

OIC বা Organisation of Islamic Co-operation হল ৫৬ টি মুসলিম বিশ্বের জোট যাকে অনেকেই মুসলিম বিশ্বের রাষ্ট্র সংঘ বলা হয়। মূলতঃ ফিলিস্তিনকে কেন্দ্র করে এটি প্রতিষ্ঠা পায়। অনেকেই হয় বলে থাকেন এই সংগঠনটি হল মুসলিম বিশ্বের ঐক‍্যের প্রতিক ও মুসলিম বিশ্বের ঐক‍্য ও উন্নয়ন এবং সবরকমের যুদ্ধ বিগ্রহ থেকে মুক্ত রাখা। প্রাথমিক সময়ে আমিও তা মনে করতাম। কিন্তু যখন রাজনৈতিক অঙ্গনে পা রাখলাম তখন ধীরে ধীরে এই সংগঠনটির অসারতা আমার সামনে পরিস্কার হতে থাকলো। তখন বুঝতে পারলাম OIC আসলে জাতিসংঘ বা League of Nations এর মতো অকর্মার ঢেঁকিতে পরিণত হয়েছে যা আসলেই মুসলিম বিশ্বের উন্নয়নে তেমন কিছু ভূমিকা রাখতে তো পারছে না, আর মুসলিম বিশ্বে যুদ্ধ বা সন্ত্রাসবাদ দমনে কোন ভূমিকাই রাখছে না। আমরা যদি একটু ইতিহাসের দিকে নজর দিই তাহলে দেখব , OIC গঠিত হবার পরই ইরাক, আফগানিস্তান, সিরিয়া, লিবিয়া, লেবানন, মিশর প্রভৃতি দেশে যুদ্ধ ও সন্ত্রাসবাদ সৃষ্টি হয় কিন্তু সেসব দমনে OIC কোন ভূমিকাই রাখতে পারেনি।

আমরা যদি ইরাকের দিকে তাকাই তাহলে দেখব যে, সেখানে OIC একেবারেই ব‍্যর্থ। ১৯৯০ সালে যখন আরব জোট আমেরিকাকে সাথে নিয়ে Operation Desert এর মাধ‍্যমে ইরাকের বিরুদ্ধে যুদ্ধের শুরু করে। মাত্র কয়েক দিনেই ভেঙে দেয় ইরাকের সেনা শক্তি। হাজার হাজার মানুষ ও ইরানী সেনা মারা যায়। কিন্তু তখন OIC কে ইরাকের ধারে পাশে দেখা যায় নি। লিবিয়া অথবা সিরিয়ার যুদ্ধে OIC কোন ভূমিকাই পালন করছে না। ISIS সন্ত্রাসিদের দমনেও তাদের কোন ভূমিকাই ছিল না। ফিলিস্তিনে তাদের স্টেটমেন্টের উপর কোন ভূমিকাই কি আমরা দেখছি? আমিরাত বা সৌদীর কুকর্মের বিরুদ্ধে আওয়াজ করছে না এই সংগঠনটি। কাশ্মীর বা বার্মাতে এদের কোন ভূমিকাই নেই যা দিয়ে উক্ত অঞ্চলের মানুষের উপকার হয়।

সৌদি OIC কে মুসলিম বিশ্বের ঐক‍্যের প্রতিক হিসেবে দেখাতে চায়। কিন্তু আদৌ কি OIC মুসলিম বিশ্বের ঐক‍্যের প্রতিক? প্রকৃতপক্ষে মুসলিম দেশগুলোর মধ্যে যত বিভেদ এই সংগঠনটি তৈরি করার পর হয়েছে। কিন্তু সেসব সমাধান তো দূরের কথা বরং বিভিন্ন ক্ষত্রে সেসবে উস্কানি দিয়েছে এই তথাকথিত ঐক‍্যের প্রতিটি।

কিন্তু এমনটি তো হবার কথা ছিল না। কিন্তু কেন এমন হল? এর প্রকৃত কারণ OIC সাংগঠনিক ভাবে, নীতিগতভাবে, নেতৃত্বের দিক থেকে একেবারেই অসম্পূর্ণ। আর এজন্য মুসলিম বিশ্বের দূরাবস্থা দূরীকরণে OIC এর সংস্কার জরুরী। উপরোক্ত সব ক্ষেত্রে এই সংগঠনটির সংস্কার জরুরী।

সাংগঠনিক সংস্কারঃ

OIC সাংগঠনিক ভাবে দূর্বল। এর নিজস্ব কোন হিউম্যান রাইটস ওয়াচ বা সেনাবাহিনী নেই। OIC তে অনারবদের গুরুত্ব কম দেওয়া হয়েছে। এর সাংগঠনিক সংস্কার জরুরী প্রথমতঃ সমগ্র মুসলিম বিশ্ব থেকে একটি সেনাবাহিনী গঠন করতে হবে। যাতে মুসলিম বিশ্বকে যুদ্ধ বিগ্রহে সহায়তা করতে পারে। এছাড়া এর একটি মানবধিকার কমিশন থাকা জরুরি। যাতে করে মুসলিমদের জুলুমের বিরুদ্ধে ব‍্যবস্থা নেওয়া যায়।

এর সাংগঠনিক ক্ষেত্রে আরব ও অনারব সবাইকে সমান গুরুত্ব দিতে হবে, যাতে করে এই সংগঠনটি সব ক্ষেত্রে সদর্থক ভূমিকা পালন করতে পারে।

নীতিগত পরিবর্তনঃ

OIC এর নির্দিষ্ট কোন নীতিই নেই। যার ফলে ইহাকে খেলনা রূপে সবাই ব‍্যবহার করছে। আবার ইরান বিরোধী নীতির কারণে এই সংগঠনটি নিজের পায়ে কুড়াল মেরে বসে আছে। মুসলিম বিশ্বের ঐক‍্য, উন্নয়ন ও রেঁনেসার ক্ষেত্রে OIC এর নির্দিষ্ট একটি নীতিমালা রচনা করতে হবে। যাতে করে সমস্ত মুসলিম বিশ্ব , ইরান সহ সমান ভাবে একে অপরের মধ্যে দেওয়া নেওয়া ও বিভিন্ন কাজ একযোগে করতে পারে। সবলকে আরো সবল ও দূর্বলকে সবল করতে সবাই একযোগে প্রচেষ্টা চালিয়ে যাবে। কোন জাতি বা দেশের প্রতি বিদ্বেষ রেখে নিজেকে ঐক‍্যের প্রতিক বলা মিথ‍্যুকের কাজ। OIC এর একটি নিজস্ব আদালত ও ইন্টেলিজেন্স সার্ভিস থাকা দরকার। যাতে মুসলিম রা নিজেদের সমস‍্যাকে নিয়ে অন‍্যের দুয়ারে হাজির হতে না হয়।

নেতৃত্বের সংস্কারঃ

OIC বর্তমানে আরব কেন্দ্রীক সংগঠনে পরিণত হয়েছে। বরং বলা ভালো সৌদি/আমিরাত কেন্দ্রীক সংগঠন। এই দুই দেশ এই সংগঠনটিকে নিজেদের স্বার্থে ব‍্যবহার করছে ও মুসলিম বিশ্বে সন্ত্রাসি কর্মকাণ্ডে OIC কে ব‍্যবহার করছে। অতয়েব নেতৃত্বে পরিবর্তন খুবই জরুরি। OIC কে আরবীয় বলয় থেকে বের করে আন্তর্জাতিক করতে হবে। যাতে OIC আরব রাজতন্ত্রীদের কুকর্মের বিরুদ্ধেও ব‍্যবস্থা নিতে পার। এটির নেতৃত্ব সমগ্র মুসলিম বিশ্ব থেকে নিতে হবে এবং সমগ্র মুসলিম বিশ্ব এর নেতৃত্ব দেবে।

আর এগুলো যদি সম্ভব না হয় তাহলে OIC মুসলিম বিশ্বের বোঝা হিসেবে গণ‍্য হবে এবং আমাদের এর বিকল্প সংগঠন তৈরি করতে হবে।

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW