ভারতকে পেঁয়াজ দিয়ে সহায়তা করল তুরস্ক | TRT Bangla
Home International ভারতকে পেঁয়াজ দিয়ে সহায়তা করল তুরস্ক

ভারতকে পেঁয়াজ দিয়ে সহায়তা করল তুরস্ক

0
ভারতকে পেঁয়াজ দিয়ে সহায়তা করল তুরস্ক

তঃ

ইস্তাম্বুলঃ তুরস্কের বিরোধিতার সত্বেও ভারতের বিপদে পাশে দাঁড়ালো তুরস্ক। এবার তুরস্ক থেকে পেঁয়াজের আমদানি করবে ভারত। তুরস্ক থেকে ১১ হাজার টন পেঁয়াজ আমদানি করবে ভারত সরকার। দেশটির রাষ্ট্রায়ত্ত সংস্থা এমএমটিসির মাধ্যমে এ আমদানির প্রয়োজনীয় ব্যবস্থা করা হচ্ছে। খবর আনন্দবাজার পত্রিকার।
পত্রিকারটির প্রতিবেদনে বলা হয়েছে, এমএমটিসির মাধ্যমে এ নিয়ে দ্বিতীয়বার বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করছে কেন্দ্রীয় সরকার। এর আগে, মিসর থেকে ৬ হাজার ৯০ টন পেঁয়াজ কেনার চুক্তি হয়। সেই পেঁয়াজের চালান ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই আসার কথা রয়েছে।
গত কয়েক দিনে দেশটিতে পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী। কলকাতাসহ দেশের প্রধান শহরগুলোতে পেঁয়াজের দাম ১০০ টাকার বেশি। এমন পরিস্থিতিতে গত সপ্তাহেই বিদেশ থেকে ১ লাখ ২০ হাজার টন পেঁয়াজ কেনার অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেই সঙ্গে সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে পেঁয়াজের রফতানিও। পেঁয়াজ মজুদ রাখার সীমাও বেঁধে দেওয়া হয়েছে।
সূত্রের বরাত দিয়ে বলা হয়, আগামী বছরের জানুয়ারিতে পেঁয়াজ সরবরাহ করবে তুরস্ক। তার আগে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই মিসর থেকে পেঁয়াজ এসে পৌঁছবে মুম্বাইয়ের জওহরলাল নেহরু বন্দরে। এরপর মুম্বাইয়ে ৫২-৫৫ টাকা কেজি দরে এবং দিল্লিতে ৬০ টাকা কেজি দরে পেঁয়াজ পাওয়া যাবে বলে। তবে অন্যান্য রাজ্যে পেঁয়াজের দাম কতটা কমবে, তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি।

উল‍্যেখ‍্য কিছুদিন পূর্বে কাশ্মীর কে কেন্দ্র করে তুরস্ক ও ভারতের মধ্যে চাপান উতোর শুরু হয়। এমনকি তুরস্কের দাওয়াত প্রত‍্যাখ‍্যান করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW