গ্রীসের বিরুদ্ধে তুরস্ক ও লিবিয়ার মধ‍্যে চুক্তি, তুরস্কের ঐতিহাসিক বিজয়

 

ইস্তাম্বুলঃ তুরস্ক ও লিবিয়ার সরকারের মধ‍্যে স্বাক্ষরিত হল দুইটি ঐতিহাসিক চুক্তি। তুরস্কে রজব তৈয়‍্যব এরদোগান ও লিবিয়ার সাররাজের সাথে এই চুক্তি সম্পন্ন হয়েছে। এই চুক্তির মাধ‍্যমে ভূমধ‍্য অঞ্চলে তুরস্ক নিজের সীমানা নির্ধারণ করে উক্ত অঞ্চল থেকে গ্রীস ও সাইপ্রাসের উচ্ছেদ সাধন করতে চলেছে। ফলে উক্ত অঞ্চলে গ্রীসের দাপট সমাপ্ত হবে।

এই চুক্তি হল গ্রীসের বিরুদ্ধে একটি বিশাল বিজয়। তুরস্কবাসী এই ঐতিহাসিক চুক্তি নিয়ে উল্লাস করছেন। এই চুক্তি হল ইউরোপ ও আমেরিকার হুমকির কঠোর জবাব। ইউরোপ এই অঞ্চলটিতে মহড়ার কারণে বরাবর তুরস্কের উপর অবরোধের হুমকি দিয়ে যাচ্ছিল। এই চুক্তি তাদের মুখে একটা বড় থাপ্পড়। এই চুক্তির ফলে গ্রীস, সাইপ্রাস ও মিশরের মধ‍্যে সম্ভাব‍্য চুক্তিকে নস‍্যাৎ করে দিল। আমেরিকা ও ইসরাইল সমর্থনে এই তিন দেশ উক্ত অঞ্চলে পশ্চিমাদের স্বার্থ সিদ্ধির জন্য ‘ আঞ্চলিক গ‍্যাস মার্কেট’ তৈরি করার পরিকল্পনা করছিল।

এই চুক্তির ভূয়সি প্রসংশা করেছেন তুর্কি বাসি। ইস্তাম্বুলের মালতাব বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হাসান উনাল এই চুক্তির প্রসংশা করে জানান, এই সিদ্ধান্ত গ্রিসের পরিকল্পনাকে নস‍্যাৎ করে দিয়েছে। এই সিদ্ধান্তে পশ্চিমা, ইসরাইল ও তাদের দোসরদের স্বপ্ন ভঙ্গ করে দিল। তারা এই চুক্তির বিরোধিতা করেছে।

এছাড়া তুরস্ক ও লিবিয়া সামরিক কোঅপারেশন সহ আরো বিভিন্ন বিষয়ে চুক্তিবদ্ধ হয়েছে।