মুসলিম বিশ্বে বানিজ‍্য ও অর্থনীতিতে বিপ্লব আনতে চলেছে OIC ও তুরস্ক

COMCEC এর অধিবেশনে বক্তব্য রাখছেন এরদোগান

 

ইস্তাম্বুলঃএ মুসলিম বিশ্বে বানিজ‍্য ও অর্থনীতিতে বিপ্লব আনতে চলেছে মুসলিম বিশ্বের রাষ্ট্র সংঘ Organisation of Islamic Co-operation (OIC) ও তুরস্ক। তুরস্কে চলমান OIC এর Committee for Economic and Commercial Cooperation (COMCEC) এর ৩৫ তম মিটিং এ OIC এর সেক্রেটারি ইউসুফ আল উসাইমিন OIC এর অন্তর্ভুক্ত দেশগুলোকে ব‍্যবসায়ীক ক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ পরিবেশ সৃষ্টির আহ্বান জানিয়েছেন যাতে ব‍্যবসায়ীরা সহজেই আন্তর্জাতিক ব‍্যবসায় অংশগ্রহণ করতে পারে। তিনি পর্যটনের ক্ষেত্রে উন্নয়নের জন‍্য সদস্য দেশগুলোকে আহ্বান জানিয়েছেন।
অপরদিকে ইসলামিক ব‍্যাঙ্ক ডেভেলপমেন্ট (IsDB) এর সেক্রেটারি বান্দার হাজ্জার সামাজিক, অর্থনৈতিক, টেকনোলজি প্রভৃতি সমস্যার কথা তুলে ধরে এসব সমস্যা সমাধানে মুসলিম বিশ্বকে আহ্বান জানিয়েছেন। সেইসাথে ২০২০ সালের ফেব্রুয়ারিতে তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগানের সহোযোগীতায় ইস্তাম্বুলে Islamic Development Bank Forum for Public Private Partnership এর শুভারম্ভের ঘোষণা দিয়েছেন।

অন‍্যদিকে Turkish Union of Chambers and Commodity Exchanges এর সেক্রেটারি রিফাত হিসারজিকলিওগলু Islamic Chamber of Commerce and Industry and Agriculture (ICCIA) ,ও TOBB এর যৌথ উদ‍্যোগে ইস্তাম্বুলে একটি ব‍্যবসাকেন্দ্র খোলার কথা ঘোষণা দিয়েছেন। তিনি জানিয়েছেন এই কেন্দ্র ব‍্যবসা ও লগ্নীকরনের পথ কে আরো প্রসারিত করবে। তিনি মুসলিম বিশ্বকে ব‍্যবসার মাধ্যমে সম্পর্ক মজবুত করতে দেশসমূহের মধ্যে চলমান বাধা নির্মূলে আহ্বান জানিয়েছেন।

ঊল‍্যেখ‍্য COMCEC হল OIC এর শাখা যা তুরস্কের আঙ্কারায় অবস্থিত ও সুলতান কর্তৃক পরিচালিত। এটি ১৯৮১ সালে প্রতিষ্ঠিত হয় ও ১৯৮৪ সালে কাজ শুরু করে।