আবারো কাশ্মীরে কারফিউ

ফের কারফিউ জারি করা হলো কাশ্মিরের রাজধানী শ্রীনগরে। জম্মু-কাশ্মীরে শান্তি বজায় রয়েছে- রাজ্য পুলিশ ও সরকারের এই দাবির কয়েক ঘণ্টা ঘুরতে না ঘুরতেই ফের কারফিউ জারি করা হয়েছে রোববার। স্থানীয়সূত্রে জানা গিয়েছে যে, গাড়িতে করে পুলিশ লাউডস্পিকার নিয়ে স্থানীয়দের বাড়ি ফিরে যেতে অনুরোধ করছে। সঙ্গে দোকানপাটগুলো বন্ধও করে দিতে বলা হচ্ছে পুলিশের পক্ষ থেকে।

শনিবারই জম্মু-কাশ্মীর রাজ্য পুলিশের তরফে ট্যুইটারে বলা হয়েছিল, জম্মু-কাশ্মীরের পরিস্থিতি বর্তমানে শান্তিপূর্ণ। রাজ্যের কোনো অংশে অস্থিরতার কোনো খবর নেই। সঙ্গে মানুষকে গুজবে কান না দেয়ার অনুরোধও করা হয়েছে পুলিশের পক্ষ থেকে।

সোমবার ঈদ। তার আগে রোববার সকাল থেকে জম্মু-কাশ্মীরের বিভিন্ন স্থানে ঈদের প্রস্তুতিতে ব্যস্ত সাধারণ মানুষ। এদিনও ভূস্বর্গে বন্ধ ইন্টারনেট পরিষেবা। এবছর কাশ্মীরিদের কাছে ঈদ একেবারেই আলাদা। সদ্য কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণা হওয়ার পর সাধারণ মানুষের মধ্যে যে অশান্তির ভয় ছিল, তা সম্পূর্ণ কেটে গেছে বলে জানানো হয়েছিল পুলিশের পক্ষ থেকে। মানুষ দোকানে দোকানে ভিড় জমিয়েছেন ঈদের কেনাকাটার জন্য। ঠিক সেই অবস্থাতেই মানুষকে বাড়ি ফিরতে অনুরোধ পুলিশের।