আমেরিকার সাথে আলোচনাঃ বড় বিজয়ের পথে তুরস্ক | TRT Bangla
Home আন্তর্জাতিক আমেরিকার সাথে আলোচনাঃ বড় বিজয়ের পথে তুরস্ক

আমেরিকার সাথে আলোচনাঃ বড় বিজয়ের পথে তুরস্ক

0
আমেরিকার সাথে আলোচনাঃ বড় বিজয়ের পথে তুরস্ক
আলোচনার পর সুলতান এরদোগান ও আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প

ওয়াশিংটনঃগতকালের এরদোয়ান-ট্রাম্প বৈঠকে সম্পন্ন হয়েছে। ফলাফল কি হবে এই নিয়ে অনেকেই ব‍্যতিবস্ত ছিলাম। কিন্তু সাম্প্রতিক ফলাফল অনুযায়ী তুরস্ক এক বিশাল বড় বিজয় লাভ করেছে। এবিষয়ে একটু সংক্ষিপ্ত বিশ্লেষণ নীচে দেওয়া হল।।

মিটিং এর প্রায় সবকটিই আলোচনা করা হয়েছে।রাশিয়া থেকে S400 সিস্টেম কেনায় ব‍্যপারে অনড় তুরস্ক। এবিষয়ে এরদোয়ান ট্রাম্পকে ট্রাম্পের চিঠি ফেরত দিয়েছেন এবং আমেরিকার S400 কেনার উপর যে রাগ সেটা আলোচনার মাধ্যমে সমাধান করা হবে বলে জানিয়েছে তুরস্ক। অর্থাৎ তুরস্ক আমেরিকা ও রাশিয়া উভয় দেশের কাছ থেকে অস্ত্র ইত‍্যাদি নেবে ও রুশ মিসাইল সিস্টেম কেনায় তুরস্কের কোন বাধা থাকবে না।

কুর্দিদের বিষয়ে বেশ বড় পরিবর্তন দেখা যাচ্ছে আমেরিকার মধ‍্যে। তুরস্ক আমেরিকা কে জানিয়েছে যে, তুরস্কের সমস‍্যা কুর্দি নয় বরং সন্ত্রাসিরা। ট্রাম্প ও ঘোষণা দিয়েছেন তুরস্কের সাথে কুর্দিশ দের সম্পর্ক দারুণ। অতয়েব এক্ষেত্রেও দারুণ উন্নতি করেছে তুরস্ক। এরদোগান পিকেকে দের সন্ত্রাসি হবার বিষয়ে পেন্টাগনের রিপোর্ট ও আমেরিকাকে দেখিয়েছেন।

রাশিয়ার সাথে তুরস্ক কোন সমস‍্যা রাখছে না। তুরস্ক রাশিয়ার রাষ্ট্রপতির সাথে শিঘ্রই কথা বলবেন বলে জানিয়েছেন।

তুরস্ক ও আমেরিকার মধ‍্যেও সম্পর্ক দৃঢ় হচ্ছে। ট্রাম্প তুরস্ক কে ভূয়সি প্রসংশা করেছেন। সেই সাথে তুরস্কের ISIS সন্ত্রাসি বিরোধী যুদ্ধের ও প্রসংশা করেছেন। তিনি তুরস্কের সাথে একযোগে কাজ করার কথা ঘোষণা করেছেন। এদিকে আর্মেনিয়ার যে বিলটি পাস করে তুরস্কের উপর অবরোধ চাপাতে চাইছিল আমেরিকা সেটা আর আমেরিকা চাপাবে না বলে জানিয়েছে তুরস্ক।

অবশেষে এটাই স্পষ্ট হচ্ছে মধ‍্যপ্রাচ‍্যে প্রধান খেলোয়াড়ের ভূমিকায় অবতীর্ণ হতে যাচ্ছে তুরস্ক।

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW