এরদোগানের নেতৃত্বে এক দিনে ১ কোটি ৩০ লক্ষ গাছ লাগাল তুুরস্ক! | TRT Bangla
Home আন্তর্জাতিক এরদোগানের নেতৃত্বে এক দিনে ১ কোটি ৩০ লক্ষ গাছ লাগাল তুুরস্ক!

এরদোগানের নেতৃত্বে এক দিনে ১ কোটি ৩০ লক্ষ গাছ লাগাল তুুরস্ক!

0
এরদোগানের নেতৃত্বে এক দিনে ১ কোটি ৩০ লক্ষ গাছ লাগাল তুুরস্ক!

পরিবেশের সুরক্ষায় এক দিনে এক কোটি ৩০ লাখ গাছ লাগিয়েছে তুরস্ক। দিনটিতে গাছ লাগানোর জন্য সরকারি ছুটি ঘোষণা করা হয়। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান থেকে শুরু করে সরকারের মন্ত্রী, ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী ও সর্বস্তরের মানুষ দেশ জুড়ে বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নেন।

গত সোমবার (১১ নভেম্বর) দেশ জুড়ে এ বৃক্ষরোপণ কমর্সূচি পালিত হয়। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, এদিন দেশ জুড়ে লাগানো গাছের পরিমাণ এক কোটি ৩০ লাখ ছাড়িয়েছে। পরিবেশের সুরক্ষায় এ কর্মসূচি নেওয়া হয়েছে।

মূলত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক পোস্টের জেরে এ কর্মসূচি পালিত হয়। ওই পোস্টে এনিস সাহিন নামের এক তুর্কি নাগরিক বলেন, মুসলিম দেশ হিসেবে আমরা ঈদুল ফিতর ও ঈদুল আজহায় সরকারি ছুটি পাই। বৃক্ষরোপণের জন্য একটি সরকারি ছুটি হলে কেমন হয়? আসুন দেশের ৮ কোটি ২০ লাখ মানুষ একসঙ্গে ওই দিনটিতে গাছ লাগাই। পরবর্তী প্রজন্মের জন্য আমরা একটি সবুজ পৃথিবী রেখে যেতে চাই।

এনিস সাহিন-এর পোস্টটি ভাইরাল হয়ে পড়লে এক পর্যায়ে এটি তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের নজরে আসে। পোস্টদাতাকে ধন্যবাদ দিয়ে তিনি বলেন, চমত্কার একটি আইডিয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শিগগিরই আমি কর্মকর্তাদের সঙ্গে বসে বৃক্ষরোপণের জন্য একটি ছুটির দিন ঘোষণা করব।

পরে সবুজ তুরস্কের জন্য বনায়ন কর্মসূচির ঘোষণা দেন এরদোয়ান। প্রতি বছর ১১ নভেম্বরকে জাতীয় দিবস ঘোষণা করেন তিনি। এবারের কর্মসূচির অংশ হিসেবে দেশ জুড়ে এক কোটি ৩৭ লাখ ৪৭ হাজার ৭০৮টি গাছের চারা বিতরণ করা হয়। রাজধানী আঙ্কারায় ক্ষমতাসীন দল একে পার্টির বৃক্ষরোপণ অনুষ্ঠানে এরদোগান বলেন, গত ১৭ বছরে তুরস্ক ৪৫০ কোটি চারাগাছ লাগিয়েছে।

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW