বাগদাদির মৃত্যু নিয়ে যা বলেছেন প্রেসিডেন্ট এরদোয়ান | TRT Bangla
Home Turkey বাগদাদির মৃত্যু নিয়ে যা বলেছেন প্রেসিডেন্ট এরদোয়ান

বাগদাদির মৃত্যু নিয়ে যা বলেছেন প্রেসিডেন্ট এরদোয়ান

0
বাগদাদির মৃত্যু নিয়ে যা বলেছেন প্রেসিডেন্ট এরদোয়ান

মার্কিন বিশেষ অভিযানে ভয়াবহ জঙ্গি গোষ্ঠী আইএসের প্রধান আবু বকর আল-বাগদাদি নিহত হয়েছে। গতকাল রোববার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার দিবাগত রাতে সিরিয়ার ইদলিব প্রদেশে ওই অভিযান চালানো হয়।

erdogan turkey 1

এদিকে, বাগদাদির মৃত্যুর খবরকে স্বাগত জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান। রোববার টুইটারে দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি এ অভিনন্দন জানান।

তুর্কি সরকারি গণমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, প্রেসিডেন্ট এরদোয়ান ওই টুইট পোস্টে বলেন, ‘দায়েশ (আইএস), পিকেকে বা ওয়াইপিজি এবং অন্যান্য সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে যে মূল্য দিতে হয়েছে, সেই কারণে এই ডেপেলপমেন্টকে স্বাগত জানাচ্ছে তুরস্ক। আমি নিশ্চিত যে, মৈত্রীর দৃষ্টিকোণ থেকে সন্ত্রাসের বিরুদ্ধে চূড়ান্ত লড়াই চালালে মানবতার জন্য শান্তি আসবে।’

এরদোয়ান বলেন, বাগদাদির মৃত্যু ‘আমরা সন্ত্রাসের বিরুদ্ধে যে যৌথ লড়াই চালাচ্ছি সেক্ষেত্রে টার্নিং পয়েন্ট’।

তুর্কি প্রেসিডেন্ট আরো লেখেন, ‘সন্ত্রাসবিরোধী প্রচেষ্টায় তুরস্ক তাদের সমর্থন অব্যাহত রাখবে- যেমনটা অতীতে করেছে।’

অন্যদিকে, তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট পোস্টে জানিয়েছে, ‘শনিবার রাতে অভিযানের আগে দুই দেশের (আমেরিকা-তুরস্ক) সেনাবাহিনী তথ্য আদান-প্রদান ও সমন্বয় করেছে।’

উল্লেখ্য, মার্কিন বাহিনী এমন সময় এ অভিযান চালালো যখন সিরিয়া সীমান্তে কুর্দিদের (ওয়াইপিজি) বিরুদ্ধে অভিযান শুরু করেছে তুরস্ক। যদিও রাশিয়ার সঙ্গে চুক্তি করার কারণে বর্তমানে অভিযান স্থগিত রয়েছে।

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW