আফগান তালেবান সরকারের সাথে আবার আলোচনায় বসার জন্য আমেরিকাকে আহ্বান জানাল রাশিয়া | TRT Bangla
Home আন্তর্জাতিক আফগান তালেবান সরকারের সাথে আবার আলোচনায় বসার জন্য আমেরিকাকে আহ্বান জানাল রাশিয়া

আফগান তালেবান সরকারের সাথে আবার আলোচনায় বসার জন্য আমেরিকাকে আহ্বান জানাল রাশিয়া

0
আফগান তালেবান সরকারের সাথে আবার আলোচনায় বসার জন্য আমেরিকাকে আহ্বান জানাল রাশিয়া
পাকিস্তান সফরে আফগানিস্তান তালিবানের প্রতিনিধিদের সাথে মোয়ানাকা করছেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী ও গোয়েন্দা সংস্থা ISI এর প্রধান

চীন,পাকের উপস্থিতিতে আমেরিকাকে তালিবান সরকারের সাথে আবার বৈঠকে বসার আহ্বান জানিয়েছে রাশিয়া। গত কয়েক সপ্তাহ আগে আফগানিস্তানের দূর্বল ও পরাজিত সরকারের গোয়েন্দাদের ফাঁদে পড়ে তালেবানের সাথে চলমান শান্তি আলোচনার সমাপ্তি ঘোষণা করে আমেরিকা।

এরকম আচমকা সিদ্ধান্তে বিরক্ত হয় পাকিস্তান সরকার ও। কারন পাকিস্তান আফগানিস্তানে তালেবান সরকার দেখতে চায়। তবে  পরে তালেবান প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানিয়ে এই কথা আবার শুরু করার আশ্বাস দেয় পাকিস্তান। এদিকে আমেরিকা ও উদগ্রীব হয়ে ছিল আবার আলোচনায় বসার জন্য। তালেবান ও সবুজ সংকেত দিয়ে রেখেছিল। অবশেষে এবিষয়ে নাক গলালো রাশিয়া ও চীন। আর এই কথা আবার শুরু হলে ও তা সফল হলে মধ‍্যপ্রাচ‍্যে এক বিশাল পরিবর্তন আসতে পারে। এবং এতে কপালে ভাঁজ পড়বে ভারত সহ ইজরায়েল ও আরব যায়নবাদীদের। এদিকে চীন ও রাশিয়ার সাথে বেশ ভালো সম্পর্ক রেখে চলেছে ইসলামী ইমারত।

উল‍্যেখ‍্য এই কথা সফল হলে ভারত উপমহাদেশ ও খোরাসানের রাজনীতি তে প্রায় অপ্রাসঙ্গিক হয়ে পড়তে পারে আমেরিকা এবং পাশ্চাত্য। এবং উন্মোচিত হতে পারেএ এক নতুন দিগন্ত!

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW