Saturday , April 17 2021
Breaking News

ভারতকে যুদ্ধসহায়ক জাহাজ বানাতে কারিগরি সহায়তা দেবে তুরস্ক!

ভারতের একটি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানকে পাঁচটি যুদ্ধসহায়ক জাহাজ বানাতে কারিগরি সহায়তা দেবে তুরস্ক। সোমবার ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

ভারতের দক্ষিণের শহর বিশাখাপত্তমে অবস্থিত হিন্দুস্তান শিপইয়ার্ড লিমিটেড (এইচএসএল) আশা করছে, পাঁচটি বহর-সহায়ক জাহাজ (এফএসএস) বানানোর ব্যাপারে এ বছরের শেষের দিকে দেশটির নৌবাহিনীর কাছ থেকে তারা অর্ডার পাবে। এসব জাহাজ তৈরিতে টিএআইএস ইন্ডাস্ট্রিয়াল গ্রুপের প্রতিষ্ঠান ইস্তাম্বুলভিত্তিক আনাদোলু শিপইয়ার্ড কারিগরি সহায়তা দিবে।

‘ভারতীয় নৌবাহিনী থেকে অর্ডার পাওয়ার পরই তুরস্কের প্রতিষ্ঠানটির সাথে চুক্তিতে আবদ্ধ হবে এইচএসএল। সবকিছু ঠিক থাকলে ২০২১ সালের অক্টোবরেই তা সম্পন্ন হবে। ভারতীয় কয়েকটি বিক্রেতা প্রতিষ্ঠানও এতে যুক্ত হতে পারে,’ নাম প্রকাশ না করার শর্তে এ কথা জানিয়েছেন এ বিষয়ে সরাসরি ধারণা থাকা একজন।

তুরস্কের সেরা পাঁচটি শিপইয়ার্ডের মালিকদের প্রতিষ্ঠিত টিএআইএস (টার্কিস অ্যাসোসিয়েটেড ইন্টারন্যাশনাল শিপইয়ার্ডস) পাঁচটি ৪৫ হাজার টনের বহর-সহায়ক জাহাজ ডিজাইন করা ও নির্মাণে ২০১৯ সালের মে মাসে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহযোগী দরপত্র লাভ করেছে।

দুই বিলিয়নের অধিক ডলারের এ চুক্তির আওতায় আনাদোলু শিপইয়ার্ড ডিজাইন তৈরি ও কারিগরি সহায়তা এবং প্রধান মেশিনারী সরঞ্জাম (কেএমই) সরবরাহ করেছে।

সূত্র : ইয়েনি সাফাক

স্বত্ব © ২০২১ TRTBangla
360Locker

Check Also

পার্ক নির্মাণের জন্য দেড় হাজার ফিলিস্তিনিদের বাড়ি-ঘর ভেঙে দিচ্ছে ইসরাইল!

পার্ক নির্মাণের লক্ষ্যে জায়গা খালি করতে জেরুজালেমে শতাধিক বাড়ি-ঘর ভেঙে দেবে ইসরায়েলি বাহিনী। এতে করে …

Leave a Reply

You cannot copy content from this site.