Saturday , April 17 2021
Breaking News

ফিলিস্তিনি ভূমিতে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত শুরু!

দখলকৃত ফিলিস্তিনি ভূমিতে যুদ্ধাপরাধের অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) চিফ প্রসিকিউটর ফাতহু বেনসুদা। ২০১৪ সাল থেকে পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম এবং গাজা উপত্যকায় ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার ওপর ভিত্তি করে এই তদন্ত চালানো হবে বলে জানান তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত মাসে হেগের আন্তর্জাতিক আদালতের রায়ে বলা হয়, ফিলিস্তিনি এলাকায় বিচারিক ক্ষমতা প্রয়োগের সক্ষমতা এই আদালতের রয়েছে। এবারে চিফ প্রসিকিউটর আনুষ্ঠানিক তদন্ত শুরুর ঘোষণা দিলেও তা প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। যুক্তরাষ্ট্রও এই পদক্ষেপের বিরোধিতা করে হতাশা প্রকাশ করেছে। তবে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতিষ্ঠার চুক্তি রোম বিধিতে স্বাক্ষরকারী দেশগুলোর নিয়ন্ত্রণাধীন এলাকায় গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধে অভিযুক্ত ব্যক্তিদের বিচারের ক্ষমতা আদালতের রয়েছে। তবে ইসরায়েল কখনওই রোম বিধিতে স্বাক্ষর করেনি। তারপরও আদালতটি রায় দিয়েছে যে তাদের বিরুদ্ধে বিচারের ক্ষমতা আদালতের রয়েছে। কারণ ২০১৫ সালে জাতিসংঘের মহাসচিব ফিলিস্তিনি অঞ্চলকে চুক্তিতে রোম বিধিতে যুক্ত করার নির্দেশনা দিয়েছেন।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর পশ্চিম তীর, গাজা এবং পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। ভবিষ্যতে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় এসব এলাকাকে নিজেদের বলে দাবি করে থাকে।

স্বত্ব © ২০২১ TRTBangla
360Locker

Check Also

এ বছর রমজানে মক্কা ও মদিনায় তারাবির নামাজ অনুষ্ঠিত হবে!

অন্য বছরের মতোই এই বছর রমজানের মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীতে তারাবির …

Leave a Reply

You cannot copy content from this site.