Saturday , April 17 2021
Breaking News

তুর্কি অর্থনীতিকে সমৃদ্ধ করতে এরদোগানের ‘সংস্কার প্যাকেজ’ ঘোষণা!

বিশ্ব অর্থনীতির শীর্ষ দশে যেতে তুরস্ক ‘সংস্কার প্যাকেজ’ ঘোষণা করেছে। ১২ মার্চ দেশটির প্রেসিডেন্ট রেসেপ তাইয়িপ এরদোয়ান ইস্তাম্বুলের হালিচ কংগ্রেস সেন্টারে এ প্যাকেজ ঘোষণা করেন।

এরদোয়ান বলেন, এই প্যাকেজটির লক্ষ্য হচ্ছে বিনিয়োগ, উৎপাদন, চাকরি এবং রফতানি আয় তুর্কি অর্থনীতিকে সমৃদ্ধ করবে, প্রবৃদ্ধিও বাড়িয়ে দেবে। ২০০৯ ও ২০১৩ সালে বৈশ্বিক অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে উঠবে ২০২৩ সালে। তুরস্ককে বিশ্বের শীর্ষ দশের অর্থনীতিতে পরিণত করতে দিনরাত কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, কর্মসংস্থানের দিকে মনোনিবেশ সামষ্টিক ও কাঠামোগত নীতিগুলি তুরস্কের নতুন অর্থনৈতিক সংস্কারের মেরুদণ্ড হিসেবে উল্লেখ করেন। তুরস্ক অর্থনৈতিক স্থিতিশীলতার অংশ হিসেবে জনসাধারণের অর্থ, মূল্যস্ফীতি, আর্থিক খাত, চলতি হিসাব ঘাটতি এবং কর্মসংস্থানের দিকে গুরুত্ব দিচ্ছে।

কাঠামোগত নীতিমালার অংশ হিসেবে বিনিয়োগকে উৎসাহ দেয়া, দেশীয় বাণিজ্য সহজ করা, প্রতিযোগিতা নীতিমালা, বাজার নজরদারি ও নিয়ন্ত্রণ এই সংস্কার প্যাকেজে রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

শক্তিশালী পাবলিক ফিনান্স

তুরস্কের প্রথম লক্ষ্য; ঝুঁকি থেকে রক্ষা করার জন্য শক্তিশালী পাবলিক ফিনান্স কাঠামো নির্ধারণ করা। রাষ্ট্রীয় অনুশাসনকেই সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে, রাষ্ট্রপতি উল্লেখ করেন। কেন্দ্রীয় সরকার ছাড়াও আমরা স্থানীয় প্রশাসনেও ব্যয় বাড়ানোর পরিকল্পনা হাতে নিয়েছি। যানবাহন ভাড়া এবং আতিথেয়তা ব্যয় সীমাবদ্ধ করা হবে বলেও তিনি মন্তব্য করেন।

৮ লাখ ৫০ ব্যবসায়ীকে আয়কর থেকে ছাড়

মহামারি সংঘটিত হওয়ার সময় ক্ষুদ্র ব্যবসায়ী মালিকরা যে সমস্যার সঙ্গে লড়াই করে যাচ্ছিল, সে বিষয়ে এরদোয়ান বলেন, সংস্কার প্যাকেজে স্বল্প আয়ের ব্যবসায়ীদের জন্য একটি কর ছাড়ও অন্তর্ভুক্ত রয়েছে। আমরা প্রায় ৮ লাখ ৫০ হাজার ব্যবসায়ীকে আয়কর ছাড় দিয়েছি। যেমন হেয়ারড্রেসার, প্ল্যাটফর্ম, হবারডেসারি, কার্পার, লেদ মেকার, চা শপ অপারেটর, টেইলার্স এবং রিপেনম্যান।

ডিজিটাল কর, সরকারি-বেসরকারি অংশীদারত্ব

ডিজিটাল ট্যাক্স অফিস প্রতিষ্ঠিত হবে। জনগণকে ট্যাক্স দিতে অফিসে যেতে হবে না। এটি সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা পরিচালিত। আন্তর্জাতিক বিনিয়োগকারীদের কর সমস্যাও সংস্কারের মধ্যেও অন্তর্ভুক্ত রয়েছে।

তিনি বলেন, তুরস্ক সরকারি-বেসরকারি অংশীদারত্ব বিভিন্ন প্রতিষ্ঠান প্রশংসা পেয়েছে। সিটি হাসপাতাল ছাড়া একটি সরকারি-বেসরকারি ক্ষেত্রে সহযোগিতা আইন করা হবে। এটি আমাদের বিনিয়োগকারীদের একক আইনের মোকাবিলা, প্রকল্পের আইনি অবকাঠামো শক্তিশালীকরণ, সেক্টর এবং প্রকল্পগুলোর মধ্যে অগ্রাধিকার প্রবর্তন এবং প্রক্রিয়াগুলিকে আরও অদূরদর্শনীয় করে তোলা নিশ্চিত করতে সক্ষম করবে।

মুদ্রাস্ফীতিকে একক সংখ্যায় নামিয়ে আনা

এরদোয়ান বলেন, অগ্রাধিকারের এজেন্ডা আইটেমগুলির মধ্যে একটি হবে মুদ্রাস্ফীতিতের বিরুদ্ধে লড়াই করা। তুরস্কের লক্ষ্যমাত্রা মুদ্রাস্ফীতিকে একক সংখ্যায় নামিয়ে আনা। চুক্তিভিত্তিক কৃষি ব্যবস্থা গড়ে তোলার জন্য কেন্দ্রীয় উপদেষ্টা বোর্ড গঠন করে একটি প্রাথমিক সতর্কতা ব্যবস্থা প্রতিষ্ঠিত করা হবে। যা খাদ্য কমিটি নীতিমালা সংক্রান্ত সুপারিশ তৈরি করতে এবং বাজার কার্যকরভাবে পরিচালিত করে তা নিশ্চিত করার জন্য ডেটা প্রবাহকে নিশ্চিত করবে।

তিনি বলেন, তুরস্ক অভিন্ন আইন প্রণয়ন করছে যা অংশগ্রহীতা অর্থায়ন খাতের উন্নয়নের গতি বাড়িয়ে তুলবে। এই সেক্টরের জন্য একটি কেন্দ্রীয় উপদেষ্টা বোর্ড গঠন করা হবে যখন অংশগ্রহণের অর্থায়ন খাতকে একটি জায়গায় একত্র করা হবে।। আন্তর্জাতিক মানের একটি অংশগ্রহণে ‘অর্থায়ন সালিসি ব্যবস্থা’ প্রতিষ্ঠা করা হবে।

ডিজিটাল মুদ্রার ও ব্যাংক

তুরস্ক ডিজিটাল মুদ্রার জন্য অর্থনৈতিক, প্রযুক্তিগত এবং আইনি অবকাঠামো তৈরিতে কাজ করছে, বলেন এরদোয়ান। আমরা একটি নজরদারি প্রক্রিয়া প্রতিষ্ঠা করব যা গ্রাহকদের সুরক্ষা দেবে। তার মাধ্যমে আমরা ব্যাংক ও গ্রাহকদের মধ্যে সম্পর্ককে আরও স্বচ্ছ করব।

শিল্পের সবুজ রূপান্তর

রাষ্ট্রপতি পরিবেশবান্ধব বিনিয়োগের জন্য অর্থ বিনিয়োগের সুযোগকে বৈচিত্র্যময় করবেন বলে উল্লেখ করেন। ‘আমাদের তৃতীয় ক্ষেত্রটি হলো শিল্পের সবুজ রূপান্তরকে সমর্থন করা। গ্রিন বন্ড জারিকরণ পুনর্নবীকরণযোগ্য শক্তি, বিশুদ্ধ পানীয় জল এবং বৈদ্যুতিক বা হাইব্রিড যানবাহন যেমন কার্বন নিঃসরণকে হ্রাস করে বিনিয়োগের জন্য অর্থায়ন করতে উৎসাহিত করা হবে।

বন্ডস গ্যারান্টি তহবিল গঠন

প্রকৃত সেক্টরের সংস্থাগুলো স্বল্প ব্যয়ে বন্ড ইস্যু করতে উৎসাহিত করার জন্য সরকার বন্ডস গ্যারান্টি তহবিল গঠন করবে। এভাবে বিনিয়োগের চাহিদা জোরদার হবে। স্বতন্ত্র বেসরকারি পেনশন ব্যবস্থাটি সমাজের আরও বিস্তৃত অংশে প্রসারিত হচ্ছে উল্লেখ করে এরদোয়ান বলেছেন, ‘আমরা ১৮ বছরের কম বয়সী শিশুদের প্রতিবন্ধকতাগুলো এই ব্যবস্থায় প্রবেশ করা থেকে দূরে সরিয়ে দিচ্ছি, যারা আমাদের জনসংখ্যার ২৫ শতাংশ গঠন করে।

রাষ্ট্রপতির অধীনে একটি স্বাস্থ্য অধিদফতর প্রতিষ্ঠা

উদ্ভাবনী এবং শক্তিশালী স্বাস্থ্যসেবা শিল্প বিকাশে রাষ্ট্রপতির অধীনে একটি স্বাস্থ্য অধিদফতর প্রতিষ্ঠা করা হবে বলে জানান তিনি। এই বিভাগটি ফার্মাসিউটিক্যালস থেকে ভ্যাকসিন, চিকিৎসা ডিভাইস থেকে শুরু করে জৈবপ্রযুক্তি পণ্য, গার্হস্থ্য উপায় ব্যবহার করে অনেক কৌশলগত উপকরণের প্রতিযোগিতামূলক বিকাশ ও উৎপাদনের দায়িত্বে থাকবে।

রাষ্ট্রপতির অধীনে একটি সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার ইন্ডাস্ট্রিজ অধিদফতর প্রতিষ্ঠা অর্থনীতিতে প্রতিযোগিতামূলক হয়ে উঠতে, সঠিক তথ্য অ্যাক্সেস করতে, ডেটা বিশ্লেষণ করতে এবং সবচেয়ে উপযুক্ত সমাধান বিকাশের জন্য সফটওয়্যার প্রযুক্তির প্রয়োজনীয়তার উপর নজর রাখতে হবে।

‘তুরস্ক রাষ্ট্রপতির অধীনে একটি সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার ইন্ডাস্ট্রিজ অধিদফতর প্রতিষ্ঠা করা হবে। মূলত বৈশ্বিক প্রতিযোগিতা অর্জন এবং যুব কর্মসংস্থানকে উৎসাহিত করার জন্য।

‘এই দুটি নতুন কাঠামো (অধিদফতর) গার্হস্থ্য বাস্তুসংস্থানকে পুষ্ট করবে এবং প্রতিরক্ষা শিল্পের মতো স্বাস্থ্যসেবা এবং সফ্টওয়্যার ক্ষেত্রে গার্হস্থ্য পণ্য ও পরিষেবাদির হার বৃদ্ধিতে সহায়তা করে আমাদের দেশে নতুন প্রান্ত এনে দেবে।

চলতি অ্যাকাউন্টের ঘাটতি হ্রাস করা

সরকার স্ট্রাকচারাল কারেন্ট অ্যাকাউন্ট ঘাটতির দিকেও নজর দেবে এবং বিস্তৃত ভিত্তিক রফতানিকে উত্সাহ দেবে বলে উল্লেখ করে এরদোগান বলেছেন, শক্তির বৈদেশিক নির্ভরতা হ্রাসকারী নীতিগুলোর কার্যকর প্রয়োগ অব্যাহত থাকবে কারণ এটি তুরস্কের বর্তমান অ্যাকাউন্টের ব্যবধানের মূল চালিকা।

দুটি নতুন কাঠামো স্থাপন

কাঠামোগত সংস্কারের প্রথমটি যেহেতু পাবলিক সেক্টরের প্রাতিষ্ঠানিক কাঠামোকে শক্তিশালী করছে। অর্থনীতির সকল উন্নয়ন নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও পরিচালনা করার জন্য দুটি নতুন কাঠামো স্থাপন করা হবে, বলেছিলেন এরদোগান।

‘এর মধ্যে প্রথমটি হবেন ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওক্টয়ের অধীনে ‘অর্থনৈতিক সমন্বয় কাউন্সিল,’ দ্বিতীয়টি হবে একটি ‘আর্থিক স্থিতিশীলতা কমিটি’, যা ট্রেজারি এবং অর্থমন্ত্রী লুৎফি এলভানের অধীনে কাজ করবে। নতুন কাঠামোর লক্ষ্য যোগাযোগ ব্যবস্থা শক্তিশালী করা এবং আমাদের অর্থনৈতিক ও আর্থিক নীতিমালায় স্বচ্ছতা, প্রতীক্ষা ও সমন্বয় বাড়ানো লক্ষ্য করা হয়েছে।

স্বত্ব © ২০২১ TRTBangla
360Locker

Check Also

পার্ক নির্মাণের জন্য দেড় হাজার ফিলিস্তিনিদের বাড়ি-ঘর ভেঙে দিচ্ছে ইসরাইল!

পার্ক নির্মাণের লক্ষ্যে জায়গা খালি করতে জেরুজালেমে শতাধিক বাড়ি-ঘর ভেঙে দেবে ইসরায়েলি বাহিনী। এতে করে …

Leave a Reply

You cannot copy content from this site.