Breaking News

ইরাক সফর তুর্কি প্রতিরক্ষামন্ত্রীর, গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা

ইরাক সফর করেছেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী খুলুসী আকার। দ্বিপাক্ষিক সম্পর্ক ও অন‍্যান‍্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনার লক্ষ্যে গতকাল অর্থাৎ সোমবার একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল নিয়ে তিনি ইরাকে পৌঁছান।

ইরাকের রাষ্ট্রপতি বারাহিম সালিহ , প্রধানমন্ত্রী আল কাযমী, প্রতিরক্ষামন্ত্রী জুম’আহ এবং স্বরাষ্ট্রমন্ত্রী উসমান আলী ফারহূদ আল গ্বানিমীর সাথে সাক্ষাৎ করেন। উভয় দেশের মধ‍্যে সম্পর্ক আরো জোরদার করা, সন্ত্রাস মোকাবেলায় যৌথ উদ্যোগ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে তাঁরা আলোচনা সম্পন্ন করেছেন।

ইরাকের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সাথে আলোচনার সময় তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী খুলুসী আকার উভয় দেশের মধ্যে সম্পর্ক মজবুতকরণ ও আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, “তুরস্ক ও ইরাকের মধ‍্যে বন্ধুত্বের বন্ধন ঐতিহাসিক এবং সুদৃঢ়।”

এদিন আকার সন্ত্রাসী সংগঠন দায়েশের বিরুদ্ধে ইরাকী সেনাবাহিনীর ত‍্যাগের প্রসংসা জানিয়েছেন। সেই সাথে ইরাককে দায়েশ এবং পিকেকে সহ সন্ত্রাসী সংগঠন মুক্ত করে শান্তি ও স্থিতিশীলতা মজবুত করতে গ্বণীমি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে আশা প্রকাশ করেন ।‌

এদিন হুলুসি আকার ইরাকের রাষ্ট্রপতি বারাহিম সালিহের সাথে গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন। ইরাকের রাষ্ট্রপতি মন্ত্রণালয় একটি বিবৃতিতে জানিয়েছে যে আকার এবং সালিহের মধ‍্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা সম্পন্ন হয়েছে যা চুক্তির উর্ধ্বে । এছাড়া উভয় দেশের ও বন্ধু জনগণের স্বার্থ সহ বিভিন্ন ক্ষেত্রে চুক্তি সম্পন্ন হয়েছে বলে উক্ত বিবৃতিতে জানানো হয়েছে।

উল্লেখ্যঃ ইরাকের রাষ্ট্রপতি বারাহিম সালিহ ও প্রধানমন্ত্রী মুস্তফা আল কাযিমী উভয়েই এদিন সন্ত্রাস দমনের উপর গুরুত্বারোপ করেন।

[টি আর টি বাংলা এবং তার এজেন্সি কর্তৃক প্রচারিত]

 

 

Check Also

বাংলাদেশে “সুলতান দ্বিতীয় আব্দুল হামিদ খাঁন কুরআন শিক্ষাকেন্দ্র” এর উদ্বোধন

তুর্কি-বাংলাদেশ ব্রাদারহুড এণ্ড সলিডারিটি এসোসিয়েশনের পক্ষ থেকে পরিচালিত বাংলাদেশে শুরু করা “এক মিলিয়ন কুরআন শিক্ষাকেন্দ্র” …

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.