Saturday , April 17 2021
Breaking News

আফগান সরকার ও তালেবানদের মধ্যকার শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতা করতে প্রস্তুত তুরস্ক!

আফগানিস্তান ও তালেবানদের মধ্যকার শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতা করতে প্রস্তুত তুরস্ক। মঙ্গলবার আঙ্কারায় দেশটির ক্ষমতাসীন দল একে পার্টির কেন্দ্রীয় কার্যনির্বাহী বোর্ডের বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন দলটির মুখপাত্র ওমর সেলিক।

তিনি বলেন, আফগানিস্তান অত্র অঞ্চলে তুরস্কের জন্য গুরুত্বপূর্ণ একটি দেশ। তাই তালেবানদের সঙ্গে তাদের সব ধরনের শান্তি প্রক্রিয়ার আলোচনায় মধ্যস্থতা করতে প্রস্তুত আঙ্কারা।

রবিবার কাতারে আফগানিস্তান সরকারের প্রতিনিধি নাদের নাদেরি তালেবানদের সঙ্গে আলোচনায় বলেছিলেন যে, মার্কিন রাষ্ট্রদূতের দ্বারা প্রস্তাবিত শান্তি পরিকল্পনাকে তার সরকার মূল্যায়ন করছে। এটি যুদ্ধের অবসান এবং আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনার প্রস্তাব।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের লেখা একটি চিঠি আফগান গণমাধ্যম টোলোনিউজে প্রকাশিত হয়েছিল। সেখানে আফগান সরকার ও তালেবানদের মধ্যকার চলমান শান্তিচুক্তির পরবর্তী ধাপের আলোচনা আয়োজন করতে তুরস্ককে প্রস্তাব দেয়া হবে বলে উল্লেখ করা হয়।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি বরাবর লেখা ওই চিঠিতে এ প্রস্তাবের কথা বলা হয়েছে। পাশাপাশি কাবুল ও তালেবানদের মধ্যে চলমান শান্তি প্রক্রিয়া সম্পর্কে ওয়াশিংটনের সাধারণ কৌশলের রুপরেখাও প্রকাশ করা হয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী চিঠিতে উল্লেখ করেছেন যে, আসন্ন সপ্তাহে শান্তি প্রক্রিয়াটিকে চূড়ান্ত করার জন্য অনুষ্ঠিত হতে যাওয়া আফগান-তালেবানদের পরবর্তী ধাপের আলোচনার আয়োজন করতে তুরস্ক সরকারকে প্রস্তাব দিবে যুক্তরাষ্ট্র।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় গত বছর কাতারের রাজধানী দোহায় প্রথমবারের মতো শান্তি চুক্তির আলোচনায় বসে আফগান সরকার ও তালেবান প্রতিনিধিরা। যেটিকে সমর্থন দেয় তুরস্কসহ বিশ্বের অধিকাংশ দেশ।

স্বত্ব © ২০২১ TRTBangla
360Locker

Check Also

পার্ক নির্মাণের জন্য দেড় হাজার ফিলিস্তিনিদের বাড়ি-ঘর ভেঙে দিচ্ছে ইসরাইল!

পার্ক নির্মাণের লক্ষ্যে জায়গা খালি করতে জেরুজালেমে শতাধিক বাড়ি-ঘর ভেঙে দেবে ইসরায়েলি বাহিনী। এতে করে …

Leave a Reply

You cannot copy content from this site.