তুরস্কের হাজিয়া সোফিয়া কেন্দ্রিক পদক্ষেপকে জোরালো সমর্থন করল মালয়েশিয়ার ইসলামী সংগঠন

কুয়ালালামপুর|


তুরস্কের হাজিয়া সোফিয়া কেন্দ্রিক পদক্ষেপকে জোরালো সমর্থন দিয়েছে মালয়েশিয়ার ইসলামী সংগঠন কনসাল্টেটিভ কাউন্সিল ফর ইসলামিক অর্গানাইজেশন। এসংবাদ জানিয়েছে আনাদোলু এজেন্সি।

বিখ্যাত হাজিয়া সোফিয়াকে মসজিদ হিসেবে আবার খুলে দেওয়ার বিষয়ে তুরস্ক সরকারের প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেছে তুরস্কের ভ্রাতৃপ্রতিম দেশ মালয়েশিয়ার ইসলামী সংগঠন কনসাল্টেটিভ কাউন্সিল ফর ইসলামিক অর্গানাইজেশন। আজ অর্থাৎ বৃহস্পতিবার একটি টুইটবার্তায় উক্ত ইসলামী সংগঠনের প্রধান মুহাম্মাদ আজমী আব্দুল হামীদ বলেন,

“হাজিয়া সোফিয়া হল একটি মসজিদ এবং একে মসজিদ হিসেবে সম্মান করা উচিৎ।”

তুরস্কের হাজিয়া সোফিয়াকে মসজিদ হিসেবে খুলে দেওয়াটা আন্তর্জাতিক মহলেও বেশ মুখরোচক বিষয় হয়ে উঠেছে। আমেরিকা ও গ্রিস হাজিয়া সোফিয়াকে মসজিদ হিসেবে খুলে দেওয়ার বিরোধিতা করেছে।

আজমী আব্দুল হামীদ আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন ও ইতালিকে হাজিয়া সোফিয়ার বিষয়ে নাক গলানোর বিরোধিতা করেছেন।

এদিন তিনি আন্তর্জাতিক মহলে মুসলিমদের অধিকারকে চেপে যাওয়ার অপপ্রয়াসের অভিযোগ করে তিনি বলেন, “মুসলিমদের অধিকারকে ক্রমাগত অস্বীকার করা হচ্ছে।”

উল্লেখ্যঃ ১৪৫৩ সালে উসমানীয় সুলতান মুহাম্মদ আল ফাতিহ রহঃ বাইজান্টাইনের রাজধানী কনস্ট‍্যান্টিনোপল বিজয় করেন। এরপর তিনি হাজিয়া সোফিয়াকে মসজিদ হিসেবে খুলে দেন। কিন্তু ১৯২৩ সালে উসমানীয় সাম্রাজ্যের পতনের পর কামালপন্থীরা এটিকে যাদুঘরে রূপান্তরিত করে।


© টি আর টি বাংলা ডেস্ক

 72 total views,  1 views today

Start Blogging

Register Here


Registered?

Login Here

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.