আসাদের প্রাক্তন প্রধানমন্ত্রীর তুরস্ক সফরঃ তাহলে কি আসাদের বিকল্প খোঁজা শুরু করেছে রাশিয়া?

ইস্তাম্বুল|


সাম্প্রতিক আসাদের প্রাক্তন প্রধানমন্ত্রী রিয়াজ্ব হিজাবের তুরস্ক সফর ও সিরিয়ার আসাদ বিরোধী সরকারের জোটের সাথে রাশিয়ার কথাবার্তা কে কেন্দ্র করে প্রশ্নের সূচনা হয়েছে। তাহলে কি রাশিয়া সিরিয়াতে সমাধানে আসতে চলেছে? সিরিয়ার সংবাদমাধ্যম নিদা’উ সূরিয়া এখবর জানিয়েছে।

সিরিয়ার আসাদের প্রাক্তন প্রধানমন্ত্রী ও বর্তমান স্বাধীন সিরিয়ার সমর্থক রিয়াজ্ব হিজাব কয়েকবার তুরস্ক সফর করেছেন। আল আরবিয়‍্যুল জাদীদ সাম্প্রতিক একটি রিপোর্টে জানিয়েছে যে, রাশিয়া সিরিয়ার সমস্যা সমাধানের লক্ষ্যে ডিপ্লোম্যাটিক কথাবার্তা শুরু করেছে রাশিয়া। উক্ত পত্রিকা জানিয়েছে দোহাতে তুরস্ক সমর্থিত সিরিয়ার অন্তর্বর্তী সরকারের জোটের প্রাক্তন প্রেসিডেন্ট মু’য়াজ আল খত্বীবের সাথে রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ সম্পন্ন হয়েছে।

আল আরবিয়ার দেওয়া তথ্য অনুযায়ী, সিরিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী রিয়াজ্ব হিজাব সাম্প্রতিক বেশ কয়েকবার তুরস্ক সফর করেছেন। সর্বশেষ সফরটি ছিল এমাসের প্রথমদিকে। তিনি সেখানে তুরস্কের রাজনৈতিক ব‍্যক্তিবর্গের সাথে বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন। এরমধ্যে রয়েছে, তুরস্কের সিরিয়ার সমস্যা সমাধানে প্রত‍্যক্ষ ভূমিকা, সিরিয়ার রাজনীতিতে আসাদ সরকারের বাইরের ‘জ্ঞানী-গুনি’ সমাজকে সমর্থন প্রভৃতি রয়েছে। উক্ত সংবাদমাধ্যম আরো জানিয়েছে যে, তুরস্ক রিয়াজ্ব হিজাবকে এইসকল ‘জ্ঞানীগুনি’ দের অন‍্যতম হিসেবে গণ্য করে।

আল আরবিয়্যুল জাদীদ আরো জানিয়েছে, রিয়াজ্বের শেষ তুর্কি সফরে আসাদের পতন ও আসাদের রাজনৈতিক ব‍্যক্তিবর্গকে যুদ্ধাপরাধী হিসেবে সাব্যস্ত করা এবং ভবিষ্যতে কে সিরিয়া শাসন করবে এবিষয়ে সিরিয়া ও আন্তর্জাতিক অঙ্গনের মতৈক‍্য প্রভৃতি বিষয়ে আলোচনা সম্পন্ন হয়েছে।আল আরবিয়‍্যুর রিপোর্ট অনুযায়ী, তুরস্ক কায়সারী আইনের পর আসাদের শেষক্ষণ হিসেবে দেখছে।

উল্লেখ্যঃ রিয়াজ্ব হিজাব ২০১২ সালে বাশার আল আসাদের রাষ্ট্রপতিত্বে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।


© টি আর টি বাংলা ডেস্ক 

 92 total views,  1 views today

Start Blogging

Register Here


Registered?

Login Here

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.