আন্তর্জাতিক আদালতের প্রধান প্রসিকিউটর নির্বাচিত হলেন ব্রিটিশ আইনজীবী করীম খান

আন্তর্জাতিক আদালতের প্রধান প্রসিকিউটর নির্বাচিত হয়েছেন ব্রিটিশ আইনজীবী করীম খান। গতকাল অর্থাৎ শুক্রবার একটি নির্বাচনের পর তিনি ৯ বছরের জন্য আন্তর্জাতিক আদালতের প্রধান প্রসিকিউটর নির্বাচিত হয়েছেন। আগামী জুন মাস থেকে তিনি প্রধান প্রসিকিউটর হিসেবে কার্যক্রম শুরু করবেন বলে জানা গেছে।

গত শুক্রবার একটি ভোটাভুটিতে করিম খান তাঁর তিন প্রতিদ্বন্দ্বীকে পরাস্ত করে চীফ প্রসিকিউটর হিসেবে নিজের জায়গা পাকাপোক্ত করেন। নেদারল্যান্ডের হগে অবস্থিত আইসিসি ১২৩ জন সদস্য বিশিষ্ট। বিভিন্ন দেশে যুদ্ধাপরাধ, গণহত‍্যা, মানবতাবিরোধী অপরাধ সহ বিভিন্ন অপরাধের তদন্ত করা উক্ত আদালতের বৈশিষ্ট্য।

করীম খান ইতিপূর্বে রাষ্ট্রসংঘের একটি দলের হয়ে ইরাকে দায়েশ উগ্রবাদীদের বিরুদ্ধে একটি তদন্ত চালিয়ে খ‍্যাতি অর্জন করেন। তিনি তাঁর ২৭ বছরের কর্মজীবনে বিভিন্ন গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক অপরাধের কেস সামলিয়েছেন।

গতবছর ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যুদ্ধাপরাধের তদন্তের জন্য আন্তর্জাতিক আদালতের উপর অবরোধ জারী করেন। কিন্তু গত মাসে বাইডেন সরকার ট্রাম্পের দেওয়া অবরোধ তুলে নেওয়ার কথা জানিয়েছে।

এদিকে ফিলিস্তিনে ইসরাইলের অপরাধের বিষয়ে বাইডেনের ইতিবাচক অবস্থানকে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক আদালত। ধারণা করা হচ্ছে যে, করীম খানের প্রথম সিদ্ধান্তগুলোর একটি হতে পারে ফিলিস্তিনের পূর্ণ তদন্তের বিষয়ে পদক্ষেপ নেওয়া।

 

[টি আর টি বাংলা]

 269 total views,  1 views today

Start Blogging

Register Here


Registered?

Login Here

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.