মাগদিজ সহ আটটি অঞ্চল দখল করল আজারবাইজানী সেনাবাহিনী

বাকু|


গতকাল আজারবাইজানী সেনাবাহিনী দখলদার আর্মেনীয়ার থেকে এক বড় অংশ দখল মুক্ত করেছে। এর মধ‍্যে রয়েছে মাগদিজ অঞ্চল ও সাতটি গ্রাম। তুরস্ক ভিত্তিক এ নিউজ ও অন্যান্য সূত্রে এসংবাদ জানা গেছে।

নাগারনো কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে আজারবাইজান ও আর্মেনীয়ার মধ‍্যে যুদ্ধ শুরু হয়েছে। কিন্তু আজারী সেনাবাহিনীর সামনে আর্মেনীয় বাহিনী প্রবলভাবে পর্যুদস্ত হচ্ছে। এরমধ্যেই গতকাল আজারবাইজান সেনাবাহিনী মাগদিজ অঞ্চল ও আরো সাতটি গ্রাম দখল করেছে। এই গ্রামগুলো হল তারতার জেলার অন্তর্গত তালিশ গ্রাম, মাহদীলী, চাকজিরলী, আশাগ্বী, মারালইয়ান, শেয়বেয় ও গুইজাগ।সাম্প্রতিক একটি টুইটবার্তায় আজারবাইজানের রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভ এ গ্রাম সমূহ বিজয়ের সুসংবাদ জানিয়েছেন।

আজারবাইজানী সেনাবাহিনী মাগদিজ অঞ্চল বিজয়ের পর সেটির নাম পরিবর্তন করে নতুন নাম দিয়েছেন সুকুভুশান। এদিকে কোন এলাকায় বিধ্বস্ত আর্মেনীয় বাহিনীকে মাঠ ছেড়ে পলায়ন করার খবরও পাওয়া গেছে।

উল্লেখ্যঃ নাগারনো কারাবাখ অঞ্চলে এক বড় আজারী অঞ্চলকে আর্মেনীয়া দীর্ঘদিন ধরে দখল করে রেখেছে। এই সমস্যাকে কেন্দ্র করে সাম্প্রতিক চলমান যুদ্ধের অবতারণা। আজারবাইজান ও তুরস্ক দখলকৃত অঞ্চল থেকে আর্মেনীয় বাহিনীর সরে যাওয়াকে যুদ্ধ বন্ধের শর্ত হিসেবে রেখেছে।


© টি আর টি বাংলা

 23 total views,  1 views today

Start Blogging

Register Here


Registered?

Login Here

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.