তুরস্ক হল রোল মডেলঃ প্রাক্তন লেবাননী যুব ও ক্রীড়া মন্ত্রী

তারাবলুস|


তুরস্ককে রোল মডেল হিসেবে বর্ণনা করেছেন লেবাননের প্রাক্তন যুব ও ক্রিড়া মন্ত্রী ফয়স্বল কারামী। সাম্প্রতিক তাঁর তুরস্ক সফরকালীন একটি ইন্টারভিউতে তিনি একথা বলেন।

লেবাননের প্রাক্তন যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রী ফয়সল কারামী তুরস্ক কর্তৃক লেবাননের সহায়তার ভূয়সি প্রসংসা করেছেন। তিনি তুরস্কের সাথে লেবাননের ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে তুরস্ককে ‘রোল মডেল’ হিসেবে বর্ণনা করেছেন।

গতকাল অর্থাৎ শুক্রবার ইস্তাম্বুলে তুরস্কের আরবী সংবাদমাধ্যম ওকালাতু আনবা’য়ী তুরকিয়ার সাথে একটি ইন্টারভিউ চলাকালীন তিনি একথা বলেন। তুরস্কের গুরুত্ব বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, ” তুরস্কের উক্ত অঞ্চলটিতে প্রধান ভূমিকা রয়েছে। এছাড়া তুরস্ক যে তার ধারাবাহিক সমস‍্যা থেকে বের হয়েছে, তার সমস‍্যাগুলো সমাধান করেছে , তার জনগণের স্বাচ্ছন্দ্যে গুরুত্বারোপ করেছে ও তার ভুল সমূহ থেকে শিক্ষা নিয়েছে তাকে রোল মডেল হিসেবে গণ্য করা হয়।”

ফয়স্বল তুরস্কের সাথে লেবাননের ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করেন। তিনি তুরস্কের সাথে লেবাননের সম্পর্ককে উক্ত অঞ্চল ও উম্মাহর ‘ ইতিহাসের একটি উজ্বল পৃষ্ঠা’ হিসেবে বর্ণনা করেন। তুরস্কের সাথে লেবাননের একটা ভালো সুসম্পর্ক রয়েছে। কিন্তু এদিন তিনি তুরস্ক ও লেবাননের সাথে এই সম্পর্ককে আরো গভীর করার আশা প্রকাশ করেন। তিনি বলেন,

” আজ আমরা তুরস্কের সাথে উজ্বল সম্পর্কটিকে পরিপূর্ণ করার দিকে নজর দিচ্ছি আর সেটা কেবল তার সাথে নতুন (সম্পর্কের) একটা পৃষ্ঠা খোলা নয় (বা নতুন একটা সম্পর্ক তৈরি করার মধ্যে সীমাবদ্ধ নয়)।”

তুরস্কের প্রতি লেবাননের ভালোবাসা ও দৃঢ় সম্পর্কের ব‍্যপারে তিনি বলেন, “যখন আমরা ক্ষতি অনুভব করি তখন আমরা আমাদের ঐতিহাসিক ভাইদের দিকেই হাত বাড়িয়ে দিই যাদের প্রতি ত্রিপোলির প্রচন্ড ভালোবাসা , সম্মান ও প্রীতি রয়েছে আর যারা লেবানন ও ত্রিপোলিকে সকল প্রকার সহায়তা দিয়েছে সাংস্কৃতিক দিক থেকে একইভাবে সামাজিক দিক থেকে।

উল্লেখ্যঃ ফয়স্বল কারামী ২০১১-২০১৪ সালে নাজীব মিকাতীর ক‍্যাবিনেটে লেবাননের যুব ও ক্রীড়া মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এটি তাঁর প্রথম তুরস্ক সফর। তিনি এসফরকালীন তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ ব‍্যক্তিত্বের সাথে সাক্ষাৎ করেছেন।


© টি আর টি বাংলা ডেস্ক

 37 total views,  3 views today

Start Blogging

Register Here


Registered?

Login Here

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.