তুরস্ক কখনো স্রেব্রেনিকা গণহত্যার কথা ভুলবে নাঃ এরদোগান

ইস্তাম্বুল|


তুরস্ক কখনো স্রেব্রেনিকা গণহত‍্যার কথা ভুলবে না । বসনিয়ার স্রেব্রেনিকা গণহত্যার ২৫ তম বছরে এরদোগান উক্ত মর্মান্তিক ও বর্বরোচিত গণহত্যার কথা স্মরণ করে একথা জানিয়েছেন । এসংবাদ জানিয়েছে ওকালাতু আনবা’য়ি তুরকিয়া।

স্রেব্রেনিকা গণহত্যা ২৫ তম বছরে পড়ল আজ। এই উপলক্ষে বসনিয়ার পাশে দাঁড়িয়ে তুরস্কের অবস্থান স্পষ্ট করেছেন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়্যব এরদোগান। এদিন তিনি একটি বার্তায় বলেন যে, তুরস্ক কখনো স্রেব্রেনিকা গণহত্যার কথা ভুলবে না। তিনি বলেন,

” আমরা কখনো আমাদের শহীদদের ভুলব না এবং আমরা কখনো স্রেব্রেনিকাতে গণধ্বংসযোজ্ঞকে ভুলব না।”

এদিন তিনি ইউরোপীয়দের তুলোধুনো করেন। তাদের ইসলামভীতির ঈন্ধনের সমালোচনা করে তিনি বলেন, ” দুঃখ ও অশ্রুর সত্বেও ইউরোপীয় রাজনীতিবিদরা ঐ গণহত্যা থেকে কিছু শিখল না।”

১৯৯৫ সালের ১১ জুলাই রাষ্ট্রসংঘ কর্তৃক বসনিয়ার স্রেব্রেনিকা নিরাপদ অঞ্চল হিসেবে ঘোষিত হবার পর সার্বিয়ার সেনাদল উক্ত অঞ্চলে বিভৎস গণহত্যা চালায়। এতে প্রায় ১১ হাজার বসনিয়াবাসী শাহাদাত বরণ করেন যাঁদের বয়স ছিল ৭ থেকে ৭০ বছর পর্যন্ত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই গণহত্যাকে ইউরোপের বৃহত্তম গণহত্যা হিসেবে গণ্য করা হয়।

এদিন এরদোগান আরো জানিয়েছেন যে তুরস্ক বসনিয়ার ভাইদের অধিকার ফিরিয়ে দিতে এই গণহত্যা ও হত‍্যাকারীদের বিষয়ে আলোচনা চালিয়ে যাবে।

উল্লেখ্যঃ এই হত‍্যাকান্ডের পর ২৫ বছর অতিক্রান্ত হওয়ার সত্বেও এখনো বহু শহীদানের দেহাবশেষের সন্ধান মেলেনি ‌।


© টি আর টি বাংলা ডেস্ক

 24 total views,  1 views today

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!
Start Blogging

Register Here


Registered?

Login Here

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.