আর্মেনিয়ার ড্রোন ভূপাতিত করার দাবি আজারবাইজানের

আজারবাইজানের সেনাবাহিনী দাবি করেছে তারা আর্মেনিয়ার একটি কামিকাজি ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে। বৃহস্পতিবার আজারবাইজানের শীর্ষ সামরিক কর্মকর্তারা দাবি করেছেন, এ ড্রোনটি দেশটির বেসামরিক এলাকার উপর দিয়ে উড়ছিল।

আজারবাইজানের প্রেসিডেন্টের সহকারী হিকমেত হাজিয়েভ তার টুইটার অ্যাকাউন্টে ভূপাতিত ড্রোনটির একটি ছবি পোস্ট করেন এবং আর্মেনিয়ার রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের সমালোচনা করেন।

এ ড্রোনটি থেকে কোনো তথ্য পাওয়া যায়নি বলে জানান তিনি। তিনি তার ছবির ক্যাপশনে বলেন, আর্মেনিয়াকে প্রতিহত করার মাধ্যমেই শান্তি প্রতিষ্ঠিত হবে।

১৯৯১ সালে আর্মেনিয়ার সেনাবাহিনী আজারবাইজানের কারাবাখ অঞ্চল দখলের পর আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার সম্পর্ক স্থবির হয়ে যায়। যদিও আন্তর্জাতিকভাবে কারাবাখ অঞ্চল আজারবাইজানের অংশ হিসেবে স্বীকৃত।

ইউরোপীয় সহযোগিতা ও নিরাপত্তা সংস্থা মিনস্ক গ্রুপের মাধ্যমে এ সংঘাতের একটি শান্তিপূর্ণ সমাধান খুঁজছিল। ১৯৯২ সালে গঠিত ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মাধ্যমে গঠিত সংস্থাটি কোনো কার্যকর সমাধান দিতে পারেনি। তারপরেও ১৯৯৪ সালে আজারবাইজান ও আর্মেনিয়া একটি যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হয়েছিল।

এরপর ২৭ সেপ্টেম্বর নতুন করে সংঘাত ছড়িয়ে পড়ে। যদিও আন্তর্জাতিকভাবে যুদ্ধ থামাতে বলা হচ্ছে কিন্তু কোনো পক্ষই এতে কর্ণপাত করছে না।

জাতিসঙ্ঘের বিভিন্ন প্রস্তাবনা, আন্তর্জাতিক সংস্থা সংঘাত থামাতে আজারবাইজানের দখলকৃত এলাকা থেকে আর্মেনিয়ার সেনাবাহিনীকে সরে যেতে বলছে। যদিও ব্যাপারটা অগ্রাহ্যই করা হচ্ছে।

সূত্র : ইয়েনি সাফাক ও নয়া দিগন্ত


© টি আর টি বাংলা

 23 total views,  1 views today

Start Blogging

Register Here


Registered?

Login Here

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.