আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরিত করার সিদ্ধান্তকে স্বাগত জানাল ফিলিস্তিনের উলামা সংগঠন

ইস্তাম্বুল|


সমগ্র মুসলিম বিশ্বের সাথে সাথে আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরিত করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ফিলিস্তীনের উলামা সংগঠন হাই’আতু উলামা’য়ি ফিলিস্তীন ফিল খ্বরিজ। এসংবাদ জানিয়েছে ওকালাতু আনবা’য়ি তুরকিয়া।

তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত ঐতিহাসিক আয়া সোফিয়াকে পুনরায় মসজিদ হিসেবে খুলে দেওয়ার সিদ্ধান্ত কে সমগ্র মুসলিম বিশ্বের সাথে সাথে সাদরে গ্রহণ করল ফিলিস্তিনের উলামা সংগঠন হাই’আতু উলামা’য়ি ফিলিস্তীন ফিল খ্বরিজ। উক্ত সংগঠন এই সিদ্ধান্তকে ঐতিহাসিক সিদ্ধান্ত হিসেবে ঘোষণা করেছে।

উক্ত সংগঠন সাম্প্রতিক আয়া সোফিয়াকে কেন্দ্র করে একটি বিবৃতি দিয়েছে। এতে পবিত্র কুরআন শরীফের এই আয়াত টি উদ্ধৃতি দিয়েছে।
:(قُلْ بِفَضْلِ اللَّهِ وَبِرَحْمَتِهِ فَبِذَٰلِكَ فَلْيَفْرَحُوا هُوَ خَيْرٌ مِّمَّا يَجْمَعُونَ)”.

অতঃপর তাঁরা তুরস্কের আয়া সোফিয়া মসজিদকে মসজিদ হিসেবে খুলে দেওয়ার সিদ্ধান্ত কে আনন্দের সাথে স্বাগত জানিয়েছেন ও মহান স্রষ্টার নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

হাইআত এদিন খুশি প্রকাশ করে বলেছে যে তাঁরা মুসলিম বিশ্বের সাথে এই খুশিকে ভাগ করে নিতে চান। হাইআতের পক্ষ থেকে তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান, তুরস্কে নেতৃত্ব ও জনগণকে অভিনন্দন জানানো হয়।

উল্লেখ্যঃ ১৪৫৩ সালে সুলতান মুহাম্মাদ আল ফাতিহ রহঃ কনস্ট‍্যান্টিনোপল বিজয় করেন। তিনি এসময় আয়া সোফিয়া কে ক্রয় করে মসজিদ হিসেবে ওয়াকফ করে দেন।


© টি আর টি বাংলা ডেস্ক

 25 total views,  2 views today

Start Blogging

Register Here


Registered?

Login Here

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.