আফগানিস্তানের হেরাত প্রদেশে নিরাপরাধ মানুষদের উপর হামলা কাবুল সরকারের, নিন্দা আমেরিকার

হেরাত|


আফগানিস্তানের হেরাত প্রদেশে নিরাপরাধ মানুষদের উপর হামলা চালিয়ে সেটিকে সন্ত্রাসিদের উপর হামলা বলে চালিয়ে দেয়ার অপপ্রচার চালিয়েছে আফগানিস্তানের কাবুল সরকার। ইসলামী ইমারত বা তালিবানের সাথে চুক্তির পর এমন হামলায় নিন্দা জানিয়েছে আমেরিকা ‌। এসংবাদ জানিয়েছে ইসলামী ইমারত আফগানিস্তান বা তালিবানের সরকারী পত্রিকা আল এমারাহ ও আফগানিস্তানের টোলো নিউজ।

আফগানিস্তানের হেরাত প্রদেশে গতকাল বিমান হামলায় অন্ততঃ ২০ নিরাপরাধ মানুষ আহত ও নিহত হয়েছেন। প্রাথমিকভাবে আফগানিস্তানের কাবুল সরকার এটিকে ইসলামী ইমারত আফগানিস্তান বা তালিবানের উপর আক্রমণ বলে চালিয়ে দেয়। কিন্তু ইসলামী ইমারত এই অপপ্রচার খারিজ করে দিয়েছে।

ইসলামী ইমারতের সরকারী পত্রিকা আল এমারাহ অনুযায়ী ইসলামী ইমারত ও কাবুল সরকারের মধ্যে স্বাক্ষরিত বন্দী মুক্তকরণ নিয়ে চুক্তির ভিত্তিতে গতকাল খালিদ নামক জনৈক বন্দি দেয় কাবুল সরকার। তাঁর পরিবার পরিজন তাঁকে স্বাগত জানাতে জমায়েত হয়। এর সময় তাদের উপর বিমান হামলা চালিয়েছে আফগানিস্তান সরকার। ফলে প্রায় ২০ জন নিরাপরাধ মানুষ আহত ও নিহত হয়েছেন।

এদিকে কাবুল সরকারের এহেন জঘন্য কাজের নিন্দা জানিয়েছে আমেরিকা। আমেরিকার বিশেষ প্রতিনিধি জালমাই খলীলজাদ এই হামলায় নিরাপরাধ মানুষ হত্যা হয়েছে বলে জানিয়ে বিষয়টি তদন্তের আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্যঃ আফগানিস্তানে দীর্ঘ প্রায় কুড়ি বছরের যুদ্ধে পরাজিত হয়ে আমেরিকা আফগানিস্তান থেকে দখলদার সেনাবাহিনী সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এবিষয়ে ইসলামী ইমারত আফগানিস্তান বা তালিবানের সাথে আমেরিকা একটি চুক্তি স্বাক্ষরিত করেছে। এপর্যন্ত বহু বিদেশি সেনা সরিয়ে নেওয়া হয়েছে।


© টি আর টি বাংলা ডেস্ক

 24 total views,  1 views today

Start Blogging

Register Here


Registered?

Login Here

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.